| |

সর্বশেষঃ

অবকাঠামো উন্নয়নে চীনের ভূমিকার প্রশংসা করলেন স্পিকার

আপডেটঃ ৪:৪৭ অপরাহ্ণ | জুন ০৩, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে চীনের ভূমিকা প্রংশসা করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং ঝুও সৌজন্য সাক্ষাৎ করতে আসেন। সাক্ষাতে তারা দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়ন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এসময় চীন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু উল্লেখ করে স্পিকার বলেন, বাংলাদেশের সঙ্গে চীনের এ সম্পর্ক ভবিষ্যতে আরো জোরদার করা হবে। বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন। তিনি বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে চীনের ভূমিকার প্রশংসা করেন এবং ধন্যবাদ জানান। এসময় তিনি এসব সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান।

দু’বার চীন সফরের স্মৃতিচারণ করে স্পিকার বলেন, বাংলাদেশের উন্নয়নে চীন বেশ আন্তরিক। ভবিষ্যতে দু’দেশের সংসদ সদস্যদের সফরের বিনিময়ে এ সম্পর্কে নতুন মাত্রা যোগ হবে।

চীনের রাষ্ট্রদূত বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ হিসেবে অভিহিত করে বলেন, পারস্পারিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে। আঞ্চলিক সংযোগ বৃদ্ধি এ অঞ্চলের সব দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বয়ে আনবে।

বাংলাদেশের সঙ্গে চীনের উন্নয়ন অংশীদারিত্ব দিন দিন শক্তিশালী হচ্ছে। ভবিষ্যতে উন্নয়ন সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এসময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব গুণ ও জনগণের প্রতি ভালোবাসার ভূয়সী প্রশংসা করেন।

আগামী জুন মাসে ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চীনের ভাইস চেয়ারম্যানের বাংলাদেশ সফর করবেন মর্মে চীনের রাষ্ট্রদূত স্পিকারকে অবহিত করেন। স্পিকার ভাইস চেয়ারম্যানের সফরকে স্বাগত জানিয়ে তাকে সব ধরনের সহযোগিতা ও সহায়তার আশ্বাস দেন।

দু’দেশের সংসদ সদস্যদের সমন্বয়ে বাংলাদেশ-চীন মৈত্রী গ্রুপের মাধ্যমে আইন প্রণয়নসহ সংসদীয় অন্যান্য কার্যক্রমে উভয় দেশই উপকৃত হতে পারে বলে রাষ্ট্রদূত দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন। সহসাই বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদলকে আনুষ্ঠানিকভাবে চীন সফরের আমন্ত্রণ জানানো হবে বলে তিনি জানান।

এসময় বাংলাদেশে চীন দূতাবাসের পরিচালক ঝেং তিয়ানঝু এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

HostGator Web Hosting