| |

সর্বশেষঃ

ত্রিশ লাখ গণশহীদ চিহ্নিত করা হবে : প্রধানমন্ত্রী

আপডেটঃ ৬:৫৭ অপরাহ্ণ | জুন ১৯, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে ত্রিশ হাজার গণশহীদ চিহ্নিত করা এখনো সম্ভব হয়নি। আগামীতে গণশহীদদের নাম-পরিচয় চিহ্নিত করার পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৯ জুন) জাতীয় সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য অসিম কুমার উকিলের এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি একথা জানান। প্রধানমন্ত্রীর জন্য এ প্রশ্ন টেবিলে উত্থাপন করা হয়। সংসদের এ অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধাদের তথ্য সংগ্রহ করে ডাটাবেজ প্রস্তুত করে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করেছে। মুক্তিযোদ্ধাদের প্রকাশিত তালিকার বাইরে যদি কোনো মুক্তিযোদ্ধা থাকেন তা চিহ্নিত করে ওই তালিকায় অন্তর্ভুক্ত করার লক্ষ্যে আমরা সারা দেশে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রম শুরু করা হয়েছে।

‘এই কার্যক্রম সম্পন্ন হলে প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করা সম্ভব হবে। এই তালিকার অংশ হিসেবে বর্তমানে মোট পাঁচ হাজার ৭৯৫ জন শহীদ বীর মুক্তিযোদ্ধার নাম-ঠিকানা সম্বলিত পূর্ণাঙ্গ তথ্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এর মধ্যে গেজেডভুক্ত বেসামরিক শহীদ ২ হাজার ৯২২ জন, গেজেটভুক্ত সশস্ত্র বাহিনী শহীদ ১ হাজার ৬২৮ জন, গেজেটভুক্ত বিজিবি শহীদ ৮৩২ জন এবং গেজেটভুক্ত শহীদ পুলিশ ৪১৩ জন।’

১৯৭১ সালে ৯ মাসব্যাপী স্বাধীনতা যুদ্ধে সারা দেশে ত্রিশ লাখ গণশহীদ চিহ্নিত করা এখনো সম্ভব হয়নি। ভবিষ্যতে এ লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করার পরিকল্পনা সরকারের রয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, শহীদ মুক্তিযোদ্ধা ও অন্যান্য মুক্তিযোদ্ধাদের সমাধিস্থল সংরক্ষণ ও উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় কার্যক্রমে সারা দেশে শহীদ মুক্তিযোদ্ধা ও পরবর্তী সময়ে পরলোকগত মুক্তিযোদ্ধাদের ২০ হাজার সমাধিস্থল সংরক্ষণ করা হবে।

HostGator Web Hosting