| |

সর্বশেষঃ

আজ বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি বাংলাদেশ

আপডেটঃ ২:৫০ অপরাহ্ণ | জুন ২০, ২০১৯

ক্রীড়া ডেস্ক : ট্রেন্টব্রিজে আজ বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামবে মাশরাফি বিন মুর্তজার দল। এবারের বিশ্বকাপে সবচেয়ে কঠিন প্রতিপক্ষগুলোর একটি অস্ট্রেলিয়া। সেমিফাইনালে যাওয়ার চেয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়টাকেই এখন বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে বাংলাদেশ।

টেস্টখেলুড়ে দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়াই কেবল একমাত্র দল যাদের ওয়ানডেতে একাদিকবার হারাতে পারেনি বাংলাদেশ। একমাত্র সাফল্যটি এসেছিল তাও আবার ১৪ বছর আগে। ২০০৫ সালে ন্যাটওয়েস্ট সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ম্যাচে জয় পেয়েছিল বাংলাদেশ। ওই ম্যাচের পর বাংলাদেশের বিপক্ষে ৫০ ওভারের ক্রিকেটে কখনো হারেনি অসিরা।

পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ব্যাটিং-বোলিং ও ফিল্ডিংয়ে অসাধারণ একটি দল নিয়ে এবারও বিশ্বকাপ ধরে রাখার প্রত্যয়ে রয়েছে তারা। ব্যাটিংয়ে ফিঞ্চ-ওয়ার্নার-স্মিথদের সঙ্গে বোলিংয়ে প্রতিপক্ষের ব্যাটিং লাইন ধ্বংস করে দিতে রয়েছেন স্টার্ক-কামিন্স-হ্যাজেলউডরা। তাই বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে জয় পেতে হলে সব বিভাগে ৩০-৪০ভাগ ভালো করতে হবে বলে জানিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি।


‘‘ভালো খেললেই জেতা সম্ভব। সব বিভাগে ভালো করতে হবে। আমরা যদি এক বিভাগে ভালো করি, অন্য বিভাগে খারাপ করি তাহলে এদের সঙ্গে জেতা সম্ভব নয়।  অস্ট্রেলিয়া যদি ম্যাচে ৭০ ভাগ সামর্থ্য দিয়ে খেলে তাহলে আমাদেরকে ১০০ ভাগ সামর্থ্য দিতে হবে।  ওদের থেকে ৩০-৪০ ভাগের গ্যাপ থাকতেই হবে।  এতটাই ভালো ক্রিকেট খেলতে হবে ওদের সঙ্গে।’ – যোগ করেন মাশরাফি।

ট্রেন্টব্রিজে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার আজকের ম্যাচেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। বিশ্ব মঞ্চে সবশেষ দুটি আইসিসি টুর্নামেন্টেই এই দুই দলের ম্যাচে ছিল বৃষ্টির ছোবল। সেই দুই ম্যাচ থেকে পাওয়া একটি করে পয়েন্ট বড় ভূমিকা রেখেছিল বাংলাদেশের সামগ্রিক সাফল্যে। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল আর ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে ওঠার পেছনে ওই একটি করে পয়েন্ট ছিল মহা মূল্যবান।
 


বিশ্বকাপে ফেবারিট অস্ট্রেলিয়ার বিপক্ষে বৃষ্টিতে একটি পয়েন্ট পেলে এবারও অখুশি হওয়ার কথা নয় বাংলাদেশের। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে হার ও শ্রীলঙ্কার বিপক্ষে বৃষ্টিতে খেলা পন্ড হওয়ায় এবার একটি পয়েন্ট খুব সাহায্য সামনে নাও করতে পারে দলকে। মাশরাফিও তাই অসিদের বিপক্ষে খেলেই জিততে চান।

ওয়ানডেতে গত ১৪ বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় না পেলেও এবার আশাবাদী বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুরু করার পর গত ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে যেভাবে হারিয়েছে বাংলাদেশ, সেটি দেখে বেশ সতর্ক অস্ট্রেলিয়ানরা। সহ-অধিনায়ক অ্যালেক্স কেয়ারি তাই আশা করছেন জমজমাট ম্যাচের। তাই মাঠে নামার আগেই টাইগার ক্রিকেটারদের সম্পর্কে বেশ ভালো প্রস্তুতি নিয়ে মাঠে নামার কথা জানিয়েছে দলটি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ ম্যাচে জিতে উজ্জীবীত বাংলাদেশ শিবির। আজ শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে মাশরাফি-তামিম-সাকিবদের কাছ থেকেও আরও একটি হেভি ওয়েট জয়ের প্রত্যাশা টাইগার ভক্তদের।

HostGator Web Hosting