| |

সর্বশেষঃ

বঙ্গবন্ধুর সহচর-ভাষাসৈনিক আহমেদ আলী আর নেই

আপডেটঃ 4:32 pm | January 11, 2020

নিজস্ব প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, প্রবীণ আইনজীবী ও রাজনীতিবিদ, ভাষাসৈনিক অ্যাডভোকেট আহমেদ আলী আর নেই (ইন্নালিল্লাহে…রাজিউন)।

প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি শুক্রবার (১০ জানুয়ারি) দিনগত রাত পৌনে ২টার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৭ বছর। তিনি পাঁচ মেয়ে ও চার ছেলেসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

আহমেদ আলী তৎকালীন কুমিল্লা জেলার ব্রাহ্মণবাড়িয়া মহকুমার নবীনগরের কাজলিয়া গ্রামে এক কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। পরবর্তীকালে ছাত্রজীবন, কর্মজীবন ও রাজনৈতিক জীবন সবই ছিলো কুমিল্লাকেন্দ্রিক। তিনি কুমিল্লা জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন।

প্রবীণ আইনজীবী অ্যাডভোকেট আহমেদ আলী ছিলেন বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী। কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলের ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি।জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে অ্যাডভোকেট আহমেদ আলী। মহান স্বাধীনতাযুদ্ধে তিনি ছিলেন সংগঠকের ভুমিকায়। মুক্তিকালীন পূর্বাঞ্চলের যুবশিবিরে চেয়ারম্যান ছিলেন তিনি। ১৯৭১ সালের ৮ ডিসেম্বর কুমিল্লায় প্রথম জাতীয় পতাকা উত্তোলনকারী এবং তিনি ছিলেন মুক্ত কুমিল্লার প্রথম প্রশাসক।

তিনি একাধারে তিনি ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা, বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান, এছাড়া কুমিল্লা জেলা বার কাউন্সিলের প্রথম নির্বাচিত চেয়ারম্যান।

এর আগে ১৯৭০ সালে পূর্ব পাকিস্তান গণপরিষদ নির্বাচনে কুমিল্লা-৫ (বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া-৫) আসন থেকে এমএলএ নির্বাচিত হন। তিনি একজন বিশিষ্ট লেখকও ছিলেন। আওয়ামী লীগের ইতিহাস এবং সুরসম্রাট ড. উস্তাদ আলাউদ্দিন খাঁ সাহেবের জীবনীগ্রন্থ রচয়িতা তিনি।

১৯৭১ সালের ৮ ডিসেম্বর কুমিল্লা মুক্তদিবসে যেই কুমিল্লা টাউন হল মাঠে তার হাতে উত্তোলন করা হয় স্বাধীন বাংলাদেশের পতাকা, সেই মাঠেই শনিবার (১১ জানুয়ারি) বিকেলে দ্বিতীয় জানাজা শেষে তাকে দাফন করা হবে। এর আগে তার গ্রামের বাড়ি কাজলিয়াতে অনুষ্ঠিত হয় তার প্রথম নামাজে জানাজা।

এদিকে কুমিল্লা জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আহমেদ আলীর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শোকবার্তায় ওবায়দুল কাদের বলেন, মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

HostGator Web Hosting