| |

সর্বশেষঃ

  • মুজিব বর্ষ

ভালো ফল নয়, যোগ্য মানুষ গড়াই শিক্ষাপ্রতিষ্ঠানের প্রকৃত মাপকাঠি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

আপডেটঃ ৭:২০ অপরাহ্ণ | জানুয়ারি ১৭, ২০২০

নিজস্ব প্রতিবেদক : পরীক্ষায় ভালো ফল দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের মান নির্ধারিত হতে পারে না। ভালো মানুষ গড়ার ক্ষেত্রে প্রতিষ্ঠানের কতটুকু ভূমিকা সেটিই মানদণ্ডের প্রকৃত মাপকাঠি বলে মন্তব্য করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। শুক্রবার (১৭ জানুয়ারি) মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘একটি শিক্ষাপ্রতিষ্ঠান কতটা ভালো তা নির্ধারিত হয় সেই স্কুলের পরীক্ষার ফলাফলের ওপর। কিন্তু পরীক্ষার ফলাফলের পাশাপাশি একটি প্রতিষ্ঠান কত জন ভালো মানুষ ও যোগ্য নাগরিক গড়ে তুলতে পারছে সেটাও গুরুত্বপূর্ণ মাপকাঠি হওয়া উচিত।’

তিনি বলেন, ‘অপসংস্কৃতির কারণে দেশের কৃষ্টি ও সংস্কৃতি হুমকির মুখে পড়েছে। এজন্য শিক্ষার্থীদের অপসংস্কৃতির হাত থেকে রক্ষা করতে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও আরও সচেতন হতে হবে। আমাদের এমন কোনও আচরণ করা যাবে না যাতে বিশ্বের কাছে আমাদের সম্মান ও মর্যাদা ক্ষুণ্ণ হয়।

শিক্ষার্থীদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, ‘পরীক্ষায় শুধু ভালো ফল মুখ্য নয়। পড়ালেখার পাশাপাশি খেলাধুলা, সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডসহ পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রমে অংশ নিতে হবে।’ প্রতিমন্ত্রী শিক্ষার্থী বেশি পরিমাণে বই পড়ার অভ্যাস গড়ে তোলার আহ্বান জানান।

অনুষ্ঠানে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আলী নকী বিশেষ অতিথির বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম।

HostGator Web Hosting