| |

সর্বশেষঃ

জলবায়ুর সর্বোচ্চ ঝুঁকিতে ছয় নম্বরে বাংলাদেশ

আপডেটঃ ৩:১৯ অপরাহ্ণ | ডিসেম্বর ০৪, ২০১৫

বিশেষ প্রতিবেদক : বিশ্বব্যাপি জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগের ফলে সৃষ্ট সর্বোচ্চ ঝুঁকির সূচকে বাংলাদেশ ছয় নম্বরে অবস্থান করছে। বৃহস্পতিবার জার্মানভিত্তিক জলবায়ু পরামর্শদাতা সংগঠন ‘জার্মান ওয়াচ’ প্রকাশিত ‘বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচক-২০১৬’ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তালিকায় সর্বোচ্চ ঝুঁকির সূচকে প্রথমে রয়েছে হন্ডুরাস, মিয়ানমার, হাইতি, ফিলিপাইন ও নিকারাগুয়া। এর পরই বাংলাদেশ, ভিয়েতনাম, পাকিস্তান, থাইল্যান্ড এবং গুয়াতেমালার অবস্থান। প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে ঝুঁকির সূচকে থাকা দেশগুলোতে আরও দুর্যোগ অপেক্ষা করছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বৈশ্বিক জলবায়ুর ব্যাপক পরিবর্তনের ফলে ১৯৯৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রাকৃতিক দুর্যোগে বিভিন্ন দেশে প্রায় ১৫ হাজারেরও বেশি প্রাকৃতিক দুর্যোগে পাঁচ লাখ ২৫ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। ক্ষতি হয়েছে দুই দশমিক ৯৭ ট্রিলিয়ন ডলারের বেশি।

প্রতিবেদনে জলবায়ু বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন, মানবজাতি যদি গ্রিন হাউস গ্যাস নির্গমণ আটকাতে না পারে তাহলে সমুদ্রসীমার উচ্চতা, ঝড়, বন্যা ও খরা আরও মারাত্মক হুমকি হয়ে দাঁড়াবে।

তবে প্রতিবেদনে শুধুমাত্র দুর্যোগপূর্ণ আবহাওয়ার প্রত্যক্ষ ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে তাপ প্রবাহের ফলে সৃষ্ট খরা এবং দুর্ভিক্ষের মতো দুর্যোগপূর্ণ ঘটনার পরোক্ষ প্রভাব আরও ভয়াবহ বলে উল্লেখ করা হয়।

HostGator Web Hosting