| |

সর্বশেষঃ

পেঁয়াজের দামে স্বস্তি

আপডেটঃ 1:14 pm | July 01, 2020

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসের কারণে গত সাড়ে তিন মাসে অন্তত ১০ বার পেঁয়াজের দাম উঠা-নামা করেছে। কয়েক দফা উত্থান-পতন হওয়া পেঁয়াজ এখন তুলনামূলক কম দামেই পাওয়া যাচ্ছে।

বুধবার (১ জুলাই) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

ব্যবসায়ীরা দেশি পেঁয়াজের কেজি বিক্রি করছেন ৩৫ থেকে ৪৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪৫ থেকে ৫০ টাকা। আর আমদানি করা পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ২৫ থেকে ৩০ টাকা।

চলতি বছরের মার্চের শুরুতে রফতানি বন্ধের নিষেধাজ্ঞা তুলে নেয় ভারত। ভারত রফতানি বন্ধের নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর দেশের বাজারে দফায় দফায় কমতে থাকে পেঁয়াজের দাম। কয়েক দফা দাম কমে পেঁয়াজের কেজি ৪০ টাকায় নেমে আসে।

কিন্তু করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়লে মার্চের দ্বিতীয় সপ্তাহে আবার বেড়ে যায় পেঁয়াজের দাম। ৪০ টাকার পেঁয়াজ এক লাফে ৮০ টাকায় উঠে যায়। এ পরিস্থিতিতে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে মাঠে নামে ভোক্তা অধিদফতর ও র‌্যাব। পেঁয়াজের বাজারে চলে একের পর এক অভিযান। এতে আবারও দফায় দফায় দাম কমে পেঁয়াজের কেজি ৩০ টাকায় নেমে আসে।

মালিবাগের বাসিন্দা শহীদ বলেন, এখন পেঁয়াজ হয়তো কিছুটা কম দামে পাওয়া যাচ্ছে। তবে এটা কদিন স্থির থাকে তা দেখার বিষয়। গত কয় মাস ধরেই তো দেখছি দাম কমার পরেই হুটহাট আবার দাম বেড়ে যাচ্ছে। কিন্তু চাল, ডাল, আলুর দাম তো অনেক।

HostGator Web Hosting