| |

সর্বশেষঃ

দুর্গাপুরে ১৪ বছরের কিশোর নিজ হাতে প্রতিমা গড়ে মন্ত্র বলে দূর্গাপূজা করে

আপডেটঃ 4:24 pm | October 22, 2020

সুমন রায়, দুর্গাপুর ময়মনসিংহ প্রতিদিন ডটকম : নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় কোন প্রশিক্ষণ ও ওস্তাদের সাহায্য ছাড়াই প্রতিমা তৈরী করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন এক কিশোর। পাল বংশের সন্তান না হয়েও শিশু বয়স থেকে তিনি প্রতিমা তৈরি করছেন। তা দেখে হতবাক হয়েছেন স্থানীয় হিন্দু সম্প্রদায়ের লোকজন। গত চার বছর ধরে নিজের বাড়িতে নিজেই প্রতিমা গড়েন আর মন্ত্র বলে দুর্গাপুজা করে আসছেন নির্মাণ দত্ত (১৪) নামের এই কিশোর। তিনি উপজেলার পৌর শহরের শিবগঞ্জ গ্রামের গোপাল দত্তের ছেলে। তাঁর নিপুন হাতের ছোঁয়ায় মৃম্ময়ী প্রতিমা ধীরে ধীরে দেবী রূপ ধারণ করে। প্রতিভাবান হতে কোন বয়সের প্রয়োজন হয় না, তার জ্বলন্ত উদাহরণ এম.কে.সি.এম পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী কিশোর নির্মাণ দও।
জানা যায়, দুর্গাপুর পৌর সদরে শিবগঞ্জ এলাকার গোপাল দত্ত ও নমিদা দত্ত এই দম্পতির ছোট ছেলে নির্মাণ দত্ত। গত চার বছর যাবত নিজেই প্রতিমা তৈরি করে পূঁজা করেন। ছোট বেলা থেকে নির্মাণ দত্তের ছবি আঁকাআঁকির কাজে প্রবল জোঁক ছিল। বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে পড়াশুনা অবস্থায় তার মনে সাধ জাগে প্রতিমা তৈরির প্রতি। কোন ওস্তাদ ও প্রশিক্ষণ ছাড়ায় মাটি দিয়ে প্রতিমা তৈরির চেষ্টা চালায়। ২০১৬ সালে প্রথম নিজেদের বাড়ির আঙিনায় মাটি দিয়ে দুর্গা প্রতিমা তৈরি করে ফেলেন। তার এ প্রতিভা দেখে অবাক হন মা-বাবা সহ এলাকাবাসী। এভাবে প্রতিবছর বাড়ির আঙিনায় পূঁজামন্ডপ তৈরি ও দুর্গাপূঁজা করেন এই কিশোর।
গত এক মাসের প্রচেষ্টা ও নিপুন হাতের নির্মানশৈলী দিয়ে তৈরি করলো দুর্গা, কার্তিক, গনেশ, মহিসাসুর, লক্ষমী ও স্বরস্বতীর প্রতিমা এবারের পূঁজার জন্য। রং তুলির কাজটিও তিনি নিজের হাতেই করেন। কোন ডাইস বা ফর্মা ছাড়াই নিজ হাতে প্রতিমাগুলোর মুখমন্ডল তৈরি করেছেন এ প্রতিভাবান কিশোর। যা এক অভাবনীয় শিল্পমনার বহিঃপ্রকাশ। এ কাজে কেউ সাহায্য করতে এগিয়ে আসলেও একাজে কারো স্পর্শ বা সহায়তা নিতে পছন্দ করেন না তিনি। একাই পরিশ্রম করে শিশু বয়স থেকে প্রতিমা তৈরি করা কিশোর বয়সে আসা শিল্প মনা এই ছাত্রটি।
নির্মাণ দত্ত আমাদের নতুন সময় কে বলেন, আমার ইচ্ছা নিজ হাতে দেবী দূর্গা মাকে বানাবো। সৃষ্টকর্তার ইচ্ছা ও সকলের আশির্বাদে পূঁজার আগে প্রতিমা তৈরি করতে পেরেছি এটাই আমার তৃপ্তি ও আকাঙ্খা পুর্ণ হয়েছে।
এলাকার বাসিন্দারা বলেন, নির্মাণ দওের আত্মবিশ্বাস ও সাহস দেখে আমরা হতবাক। প্রতিমা তৈরিতে তাঁর নিঁখুত কাজ সত্যিই অসাধারণ।
দুর্গাপুর উপজেলার পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পদক নির্মলেন্দু সরকার বাবুল বলেন, প্রতিভাবান নির্মাণ দত্ত বিগত কয়েক বছর আগে থেকেই নিজের বাড়িতে প্রতিমা তৈরি কাজ করে ব্যাপক সাড়া ফেলেছে। শুধু তাই না সে প্রতিবছর কমরেড মনিসিংহ মেলায় মনিসিংহের প্রতিকৃতি চিত্রাংকন করে প্রথম হয়। ময়মনসিংহ বিভাগে চিত্রংকন প্রতিযোগিতাও দ্বিতীয় স্থানও অর্জন করেছে। বলতে গেলে শিশু বয়স থেকে অসম্ভব মেধা ও প্রতিভা সম্পন্ন শিল্পমনা নবম শ্রেণির এই কিশোর ছাত্রটি।

HostGator Web Hosting