| |

সর্বশেষঃ

ময়মনসিংহে শীতের সবজি চাষে ব্যস্ত কৃষকরা

আপডেটঃ 6:02 pm | November 13, 2020

আতাউর রহমান জুয়েল, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : ময়মনসিংহে শীতের সবজি চাষ ও পরিচর্যায় ব্যস্ত চাষিরা। অনেক চাষি ইতোমধ্যে আগাম জাতের সবজি ক্ষেত থেকে উঠিয়ে বিক্রি করে আবারও ওই জমিতে সবজি চাষ শুরু করছেন। ফলে সবজি চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা।

ময়মনসিংহ সদরের ভাটিঘাগড়া গ্রামের প্রান্তিক চাষি মতিউর রহমান তার ১৬ শতক জমি থেকে আগাম জাতের লাল শাক ও মুলা উঠিয়ে আবারও সেই জমিতে শীতের সবজি চাষ শুরু করেছেন। এবার তিনি ওই জমিতে বেগুন, মরিচ, লালশাক আবাদ করবেন। চাষি মতিউর জানান, মাত্র ২ হাজার টাকা খরচ করে আগাম জাতের লালশাক ও মুলা চাষে বিক্রি করে তিনি এবার ১২ হাজার টাকা আয় করেছেন। এরপর ওই জমিতে আবারও সবজি চাষ শুরু করেছেন বলে জানান তিনি। মতিউর আরও জানান, এবার অতিরিক্ত বৃষ্টি কারণে আগাম জাতের শীতের সবজি করতে কিছুটা সমস্যা হয়েছে।

একই এলাকার চাষি আইয়ুব আলী ৩০ শতক জমিতে শীতের সবজি মুলা, বেগুন, মরিচ ও করলা চাষ করেছেন। এখন তিনি সবজি ক্ষেতের পরিচর্যা করছেন। চাষি আইয়ুব আলী জানান, সবজি চাষ করে প্রতি বছর তিনি ৩০-৪০ হাজার টাকা আয় করে থাকেন। এবারও সবজি চাষ করেছেন। তবে বৃষ্টির জন্য এবার আগাম জাতের সবজি চাষ করতে পারেননি। লাভজনক হওয়ায় স্থানীয় চাষিরা সবাই কিছু না কিছু সবজি চাষ করে থাকেন। এখানকার সবজি ঢাকাসহ সারা দেশে ছড়িয়ে যায় বলে জানান তিনি।

জেলা কৃষি অধিদফতরের তথ্যমতে, চলতি শীতের মৌসুমে জেলায় লক্ষ্যমাত্রার ১৮ হাজার ৫০০ হেক্টরের বিপরীতে ৭ হাজার হেক্টর জমিতে এখন পর্যন্ত কৃষকরা সবজি চাষ করেছেন। জেলা কামারবাড়ির ভারপ্রাপ্ত উপ-পরিচালক আতিউজ্জামান জানান, শীতের সবজি চাষ করতে গ্রামে গ্রামে ঘুরে কৃষি অফিসাররা কৃষকদের পরামর্শসহ কারিগরি সহায়তা দিয়ে থাকেন। লাভজনক হওয়ায় এবার লক্ষ্যমাত্রা অর্জন হয়েও অতিরিক্ত শীতের সবজি চাষ হবে বলে জানান তিনি।

HostGator Web Hosting