| |

সর্বশেষঃ

বাংলাদেশের কাছে প্রতিডোজ টিকা ৩৪০ টাকায় বিক্রি করবে সেরাম

আপডেটঃ 3:16 pm | January 12, 2021

নিজস্ব প্রতিবেদক : অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা বাংলাদেশে প্রতিডোজ ৩৪০ টাকায় বিক্রি করবে সেরাম ইনস্টিটিউট।

সেরাম প্রতিডোজ করোনা টিকার জন্য বাংলাদেশের কাছ থেকে ৪ ডলার করে নিচ্ছে। মুদ্রার মান এবং পরিবহন খরচসহ এই দাম ভারত সরকারকে দেয়া দামের চেয়ে কিছুটা বেশি। সেরাম ভারত সরকারের কাছ থেকে প্রতি ডোজের দাম নিয়েছে ২০০ রুপি।

আজ মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রয়টার্স বলছে, সেরাম ইনস্টিটিউট ভারতে ২০০ রুপি বা ২.৭২ ডলারে (বাংলাদেশি মুদ্রায় ২৩০.৯৪ টাকা) প্রতিডোজ করোনা টিকা বিক্রি করেছে। আর বাংলাদেশের কাছে প্রতিডোজ টিকা বিক্রি করবে ৪ ডলারে (বাংলাদেশি মুদ্রায় ৩৩৯.৬২ টাকা)।

বাংলাদেশ সরকারের এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানায়, চলতি মাসের ২৫ তারিখের মধ্যে সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড টিকার প্রথম চালান বাংলাদেশে পৌঁছাবে। আর আগামী মাসের প্রথমেই করোনা প্রতিরোধে টিকা কর্মসূচি শুরু করতে পারবে ঢাকা।

এ বিষয়ে কথা বলতে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য সচিবের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা কেউই ফোন রিসিভ করেননি বলে জানিয়েছে রয়টার্স।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকা কেনার জন্য বাংলাদেশ সরকার গত ১৩ ডিসেম্বর সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সঙ্গে চুক্তি করে।

এর আগে গত নভেম্বরে করোনা টিকার জন্য ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে বাংলাদেশের চুক্তি হয়েছিল। সেই চুক্তি অনুযায়ী, সেরাম প্রতি মাসে ৫০ লাখ করে ৬ মাসে বাংলাদেশকে ৩ কোটি ডোজ করোনার টিকা দেবে।

HostGator Web Hosting