| |

সর্বশেষঃ

ময়মনসিংহে ভূমিহীন ও গৃহহীন ১,৩০৫টি পরিবারকে ঘর দিবেন প্রধানমন্ত্রী

আপডেটঃ 6:48 pm | January 21, 2021

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে আগামী ২৩ জানুয়ারি শনিবার সকাল সাড়ে দশটায় ময়মনসিংহে ভূমিহীন ও গৃহহীন ১,৩০৫টি পরিবার টিনশেড দালান ঘর পাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে র্ভাচুয়াল পদ্ধতিতে ঘরগুলো হস্তান্তর করবেন।
বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান এক সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান। তিনি আরো জানান ময়মনসিংহ জেলার ১৩টি উপজেলার মোটঃ ১৪৪ টি স্পটে ১,৩০৫ টি ঘরের নির্মাণ করা হয়েছে। জেলার ভূমিহীন “ক” শ্রেণীর লোকজন এসব ঘরের বরাদ্দ পাবেন। ২ শতাংশ জমির উপর নির্মিত প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক একে এম গালিব হাসান খান, এডিসি (রাজস্ব) সমির কান্তি বসাক, এডিসি সার্বিক জাহাঙ্গীর আলম প্রমুখ ।
ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান বলেন, প্রথম পর্যায়ে ‘ক’ শ্রেনিভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাস জমি প্রদান করে ঘর নির্মাণ করে দেওয়া হবে। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধা পাকা ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। টিনের চাল, দেয়াল ও মেঝে পাকা বাড়িগুলো সরকার নির্ধারিত একই ডিজাইনে নির্মাণ করা হচ্ছে। রান্নাঘর, সংযুক্ত টয়লেট ও ইউলিটি স্পেসসহ অন্যান্য সুবিধা থাকবে এসব বাড়িতে। দ্রুত এবং গুণগত মান নিশ্চিত করে ঘর নির্মাণের পর তা উপকারভোগীদের মাঝে হস্তান্তর করা হবে।
ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান আরও জানান, জেলার ১৩টি উপজেলায় মোট ১ হাজার ৩০৫টি ঘর নির্মাণকাজ একযোগে চলছে যা এখন শেষ পর্যায়ে রয়েছে। উপজেলাওয়ারি ঘরে সংখ্যা হচ্ছে: ময়মনসিংহ সদর উপজেলায় ২৫০টি, মুক্তাগাছায় ৫০টি, ফুলবাড়ীয়ায় ৫০টি, ত্রিশালে ৫০টি, ভালুকায় ১৯৯টি, গফরগাওয়ে ২০০টি, নান্দাইলে ৬২টি, ঈশ্বরগঞ্জে ৫০টি, গৌরীপুরে ১০২টি, তারাকান্দায় ৫০টি, ফুলপুরে ৯৭টি, হালুয়াঘাটে ১০০টি ও ধোবাউড়ায় ৪৫টি। আগামী ১০ জানুয়ারির মধ্যে ঘরগুলোর নির্মাণকাজ সমাপ্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন জেলা প্রশাসক।

HostGator Web Hosting