| |

সর্বশেষঃ

মুমিনুল-মিরাজের নৈপুণ্যে চট্টগ্রাম টেস্টে জয়ের পথে বাংলাদেশ

আপডেটঃ 5:35 pm | February 06, 2021

অনলাইন ডেস্ক : চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসেই বাংলাদেশের ইনিংসে দারুণ চমক দেখিয়ে চলেছেন মেহেদি মিরাজ। দ্বিতীয় ইনিংসে মুমিনুল হক ঘটতে দেননি বিপদ। বল হাতে অবার দুর্দান্ত ছন্দে মিরাজ। চতুর্থদিন লক্ষ্য তাড়া করতে নামা ওয়েস্ট ইন্ডিজের শুরুর তিন উইকেটই নিয়েছেন তিনি। এঁকে দিয়েছেন দলের জয়ের পথ।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ ৩ উইকেট হারিয়ে তুলেছে ১১০ রান। জয়ের জন্য শেষদিন তাদের দরকার ২৮৫ রান। ফেঁটে যাওয়া খটখটে উইকেটে যে রান তোলা অসম্ভব পর্যায়ের কঠিন।

শেষদিন বাংলাদেশের জয়ের পথ কঠিন করে তুলতে ৩৭ রান করা কাইল মায়ার্স ও ১৫ রান করা এনকুরুমা বোনার লড়াই শুরু করবেন। এর আগে দুই ওপেনার ক্রেগ ব্রাথওয়েট ও জোহান ক্যাম্পবেল যথাক্রমে ২০ ও ২৩ রান করে মিজারের বলে ফিরেছেন। তিনে নামা শাইনি ময়েসলিওকেও ফিরেছেন মিরাজ।

এর আগে চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ৪৩০ রান করে বাংলাদেশ। দলের হয়ে ১০৩ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন মেহেদি মিরাজ। এছাড়া নিষেধাজ্ঞা মুক্ত ও ইনজুরিতে পড়া সাকিব আল হাসান করেন ৬৮ রান। তার আগে ওপেনার সাদমান ইসলামের ব্যাট থেকে আসে ৫৯ রান।

জবাবে ২৫৯ রানে থামে ক্রেগ ব্রাথওয়েটদের প্রথম ইনিংস। ওয়েস্ট ইন্ডিজের হয়ে প্রথম ইনিংসে ৭৬ রান করেন ব্রাথওয়েট। এছাড়া ৪০ রান করেন কাইল মায়ার্স। পরে ৯৯ রানের জুটি আসে জার্মেইন ব্লাকউড ও জসুয়া ডি সিলভার ব্যাট থেকে। কিন্তু হুট করেই ছয় রানে ৫ উইকেট হারিয়ে ধসে যায় তারা। ব্লাকউড ফিরে যান ৬৮ রান করে। জসুয়া ডি সিলভা করেন ৪২ রান।

বাংলাদেশ প্রথম ইনিংস থেকে পায় ১৭১ রানের বড় লিড। দ্বিতীয় ইনিংসে আবার বাংলাদেশ ৮ উইকেটে ২২৩ রান করে ইনিংস ঘোষণা করে। অধিনায়ক মুমিনুল হক চাপের মুখের খেলেন ১১৫ রানের ইনিংস। তার সঙ্গে ১৩৩ রানের জুটি গড়ার পথে লিটন দাস করেন ৬৯ রান। টপ অর্ডার ও লোয়ার অর্ডারে আর কেউ রান পাননি।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ (প্রথম ইনিংস): ৪৩০/১০ (ওভার ১৫০.২) (সাকিব ৬৮, মিরাজ ১০৩, সাদমান ৫৯, ওয়ারিকান ৪/১৩৩, কর্নওয়াল ২/১১৪)

ওয়েস্ট ইন্ডিজ (প্রথম ইনিংস): ২৫৯/১০ (ওভার ৯৬.১) (ব্রাথওয়েট ৭৬, বোনার ১৭, মায়ার্স ৪০, ব্লাকউড ৬৮, সিলভা ৪২; মিরাজ ৪/৫৮, মুস্তাফিজ ২/১৪৬, নাইম ২/৫৪, তাইজুল ২/৮৪)

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ২২৩/৮ (ওভার ৬৭.৫) (মুমিনুল ১১৫, লিটন ৬৯, মুশফিক ১৮, ওয়ারিকান ৩/৫৭, কর্নওয়াল ৩/৮১)

ওয়েস্ট ইন্ডিজ (দ্বিতীয় ইনিংস): ১১০/৩ (ওভার ৪০) (মায়ার্স ৩৭*, ক্যাম্পবেল ২৩, ব্রাথওয়েট ২০, মিরাজ ৩/৫২)

HostGator Web Hosting