| |

সর্বশেষঃ

সংসদের বরাদ্দ বাড়লো ৭ দশমিক ১২ শতাংশ

আপডেটঃ 6:50 pm | May 30, 2021

নিজস্ব প্রতিবেদক : বিদায়ী অর্থ বছরের বরাদ্দকৃত অর্থ খরচ করতে না পারলেও নতুন বছরে বরাদ্দ বাড়ানো হচ্ছে সংসদের জন্য। আগামী ২০২১-২০২২ অর্থ বছরে ৭ দশমিক ১২ শতাংশ বরাদ্দ বাড়িয়ে ২০২১-২০২২ অর্থবছরে পরিচালন খাতে ৩৩৫ কোটি ৩৯ লাখ, উন্নয়ন খাতে ৭৫ লাখ টাকাসহ ৩৩৬ কোটি ১৪ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে যা ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ২২ কোটি ৩৪ লাখ ৩২ হাজার টাকা বেশি। অর্থাৎ ৭ দশমিক ১২ শতাংশ বেশি।

রোববার (৩০ মে) জাতীয় সংসদ ভবনে সংসদ সচিবালয় কমিশন বৈঠকে সংসদের জন্য বরাদ্দকৃত বাজেট অনুমোদন দেওয়া হয়। সংসদ সচিবালয় কমিশন বৈঠকের চেয়ারম্যান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ গ্রহণ করেন। এছাড়া অর্থমন্ত্রী, আইনমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যগণ উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানাগেছে, ২০২০-২০২১ অর্থবছরে পরিচালন ব্যয় খাতে ৩৩৪ কোটি ৫১ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ৮৩ লাখ টাকাসহ মূল বাজেটে বরাদ্দ ছিল ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকা। ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেটে পরিচালন ব্যয় খাতে ৩১৩ কোটি ১ লাখ ৬৮ হাজার টাকা এবং উন্নয়ন খাতে ৭৮ লাখ টাকাসহ সর্বমোট ৩১৩ কোটি ৭৯ লাখ ৬৮ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেটে ২১ কোটি ৫৪ লাখ টাকা ৩২ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা ৬ দশিক ৪২ শতাংশ কম।

এদিকে আগামী ২০২১-২০২২ অর্থবছরে পরিচালন খাতে ৩৩৫ কোটি ৩৯ লাখ টাকা, উন্নয়ন খাতে ৭৫ লাখ টাকাসহ ৩৩৬ কোটি ১৪ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ২২ কোটি ৩৪ লাখ ৩২ হাজার টাকা অর্থাৎ ৭ দশমিক ১২ শতাংশ বেশি।

বরাদ্দ বৃদ্ধির কারণ সমূহের মধ্যে উল্লেখ করা হয়েছে কর্মচারীদের নিয়মিত বার্ষিক বেতন ভাতাদি ৫ শতাংশ হারে বৃদ্ধি। কর্মকর্তা ও কর্মচারীদের অতিরিক্ত কাজের ভাতা, উৎসব ভাতা, প্রতিনিধি ব্যয়, সেমিনার ও কনফারেন্স ভিআইপিবৃন্দের কার্যালয়সহ সকল কর্মকর্তা-কর্মচারীদের অধিবেশনকালীন খাবার বিল ও বিভিন্ন কমিটির বৈঠকের আপ্যায়ন ব্যয়, সংসদ বাংলাদেশ টেলিভিশনের স্যাটেলাইট/ ফ্রিকোয়েন্সি ভাড়া, অনুষ্ঠান উৎসবাদি নির্মাণ বিভিন্ন একাডেমিক ও ইন হাউস প্রশিক্ষণ, আউটসোর্সিং এর মাধ্যমে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, কম্পিউটার ও আনুষঙ্গিক ক্রয়, স্বাস্থ্য কেন্দ্রের ঔষধ ও রি-এজেন্ট ক্রয়, সংসদ সদস্যদের ভ্রমণ ব্যয়, ব্যবহার্য দ্রব্যাদিসহ অন্যান্য বিভিন্ন চাহিদার কারণে ব্যয় বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

আগামী ২০২১-২০২২ অর্থবছরের রাজস্ব প্রাপ্তির বাজেট প্রাক্কলনে ২ কোটি ৭৪ লাখ টাকা ২০২২-২৩ অর্থ বছরের প্রক্ষেপণে ৩ কোটি ৭ লাখ টাকা এবং ২০২৩-২৪ অর্থবছরের প্রক্ষেপণে ৩ কোটি ৪৪ লাখ টাকা রাজস্ব প্রাপ্তির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটে ২ কোটি ৪৫ লাখ টাকা রাজস্ব আদায়ের বিপরীতে গত ৯ মাসে আদায় হয়েছে ৫৮ লাভ ৮০ হাজার টাকা।

HostGator Web Hosting