সংবাদ শিরোনাম

 

না ফেরার দেশে চলে গেলেন সাবেক ডেপুটি স্পিকার, জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক মো. আলী আশরাফ এমপি।

আজ শুক্রবার (৩০ জুলাই) দুপুর সাড়ে ৩ টায় ঢাকা স্কয়ার হাসপাতালের লাইফ সাপোর্টে থাকা বর্ষীয়ান এই রাজনীতিককে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তাঁর ছেলে এফবিসিসিআই এর পরিচালক মুনতাকিম আশরাফ এ তথ্য জানিয়েছেন। মৃত্যুকালে প্রতিথযশা এই রাজনীতিকের বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও চার মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

বার্ধক্যজনিত অসুস্থতা নিয়ে সংসদ সদস্য আলী আশরাফ গত ২ জুলাই থেকে ঢাকা স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার অবনতি হলে গত ১০ জুলাই তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়। পরে শারীরিক অবস্থা আরো সংকটাপন্ন হলে গত ২১ জুলাই তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়।

অধ্যাপক মো. আলী আশরাফ কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের পাঁচবারের এমপি ছিলেন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি এ আসন থেকে জয়ী হয়ে পরবর্তীতে ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের সংসদ নির্বাচনে তিনি জয়ী হন। কুমিল্লা জেলা রাজনৈতিক অঙ্গণে তিনি উত্তর জেলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাকালীন সফল সভাপতি হিসেবেও পরিচিত। তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

শিক্ষাজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৮ সালে অর্থনীতিতে বিএ (অনার্স), এম.এ ডিগ্রি লাভ করেন। ছাত্রজীবনে ছাত্রলীগের কর্মী হিসেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নির্দেশে বিভিন্ন আন্দোলন ও সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।
তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি দেশের বিভিন্ন আর্থসামাজিক সমস্যার উপর গবেষণা করেন । নারীর শিক্ষা প্রসারে নিজ নির্বাচনী এলাকায় নিজস্ব অর্থায়নে চান্দিনা মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ এবং অন্যান্য দুটি কলেজ প্রতিষ্ঠাসহ বিভিন্ন মাদ্রাসা ও শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ছিলেন।

কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বর্ষীয়ান এই আওয়ামী লীগ নেতার মৃত্যুতে তাঁর নির্বাচনী এলাকা চান্দিনাসহ কুমিল্লাজুড়ে শোকের ছায়া নেমে এসেছে।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম