সংবাদ শিরোনাম

 

দেশে কিশোর-কিশোরী ও তরুণ- তরুণীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার এবং পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করতে কাল ২১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ৬ষ্ঠ জাতীয় যুব পরিবার পরিকল্পনা সম্মেলন।

কিশোর-কিশোরী ও তরুণ- তরুণীদের স্বাস্থ্য অধিকার এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক বিশ্বে এটিই প্রথম জাতীয় পর্যায়ের যুব সম্মেলন।

সিরাক বাংলাদেশের আয়োজনে ২ দিনব্যাপী এই সম্মেলনটি রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে আগামী ২১ ও ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। সম্মেলনটিতে শারীরিক দূরত্ব বজায় রেখে শত শত তরুণ এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বক্তারা বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশনে যোগদান করবেন, যার মূল প্রতিপাদ্য বিষয় হল-“কমিট অ্যান্ড অ্যাক্ট ফর ইয়ুথ”।

আয়োজকরা জানান, সিরাক বাংলাদেশের ২০১৬ সাল থেকে শুরু করে এ বছর ৬ষ্ঠ বারের মত পরিবার পরিকল্পনা অধিদপ্তর, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং প্রজনন স্বাস্থ্য বিষয়ক অভিজ্ঞ সংস্থা নিয়ে ‘পরিবার পরিকল্পনা বিষয়ক জাতীয় যুব সম্মেলন’ পালন করে আসছে।

এ বছরও সিরাক- বাংলাদেশ Foreign, Commonwealth, and Development Office, ইউএসএআইডি, বাংলাদেশ ইয়ুথ হেলথ অ্যাকশন নেটওয়ার্ক, কোয়ালিশন অব ইয়ুথ অর্গানাইজেশনস ইন বাংলাদেশ, জেপাইগো, পপুলেশন অ্যাকশন ইন্টারন্যাশনাল, ম্যারি স্টোপস বাংলাদেশ, পপুলেশন রেফারেন্স ব্যুরো, পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল এবং ইউএনএফপিএ বাংলাদেশ এর সহযোগিতায় ‘ বাংলাদেশ ৬ষ্ঠ জাতীয় পরিবার পরিকল্পনা যুব সম্মেলন-২০২১’ আয়োজন করতে যাচ্ছে।

এবারের সম্মেলনে কোভিড -১৯ সংকট বিবেচনা করে তরুণদের নেতৃত্বের ক্ষমতা, নেটওয়ার্কিংকে উৎসাহিত করা, FP2030 প্রতিশ্রুতির বিনিময়ে শেখার বিনিময়, সরকারী ও বেসরকারি কর্মসূচি, পরিবার পরিকল্পনা, SRHR, এবং সারা দেশে লিঙ্গভিত্তিক সহিংসতার উপর মনোযোগ কেন্দ্রীভূত করা হবে । FP 2030 এর প্রতিফলন অনুসরণ করে সম্মেলনের আপডেট করা হবে, যাতে কোভিড -১৯ পরবর্তী পরিস্থিতিতে তরুণদের সম্পর্কে আরও ভালো বোঝাপড়া এবং তরুণ প্রজনন অধিকার এবং স্বাস্থ্যসেবা নিশ্চিত করার প্রতিশ্রুতি গুলি সতেজ করা যায়।

সম্মেলনের মহাসচিব BNYCFP 2021 ও সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম সৈকত ,পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক কাজী এ কে এম মহিউল ইসলাম, পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল সিনিয়র কান্ট্রি ডিরেক্টর ক্যারোলিন ক্রসবি, অ্যাডভান্স ফ্যামিলি প্ল্যানিং এর সিনিয়র প্রোগ্রাম অফিসার মারভিন ক্রিশ্চিয়ান, ইউএনএফপিএ বাংলাদেশ এর চিফ অব হেলথ ডা. ভিভাভেন্দ্রা রাঘুইয়ামশি, এর উপস্থিতিতে পর্দা উন্মোচন করবেন।

এছাড়া উদ্বোধনী সেশনে যুব চ্যাম্পিয়ন মো: নাজমুল হাসান এবং ডিজিএফপির পরিচালক (এমসিএইচ সার্ভিসেস) ডা. মোহাম্মদ শরীফ বক্তব্য রাখবেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, এমপি সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। এছাড়া ইউএনএফপিএ বাংলাদেশ এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ, আসা টর্কেলসন, পরিবার পরিকল্পনা মহাপরিচালক শাহান আরা বানু, এনডিসি অনুষ্ঠানের সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করবেন।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম