সংবাদ শিরোনাম

 

রেলপথ উন্নয়নের মাধ্যমে দেশের সমন্বিত যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে কাজ চলছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, যে দেশে রেল যোগাযোগ যত উন্নত, বিশ্বে সে দেশ তত বেশি উন্নত। এ অবস্থায় দেশের মিটারগেজ রেলপথকে ব্রডগেজে রূপান্তর করা হবে। শনিবার (২৫ সেপ্টেম্বর) লাকসাম আখাউড়া সেকসনের ৭২ কিলোমিটারের মধ্যে কুমিল্লা-লাকসাম রেললাইনের ২৪ কিলোমিটার ডুয়েলগেজ লাইনের উদ্বোধন করেন রেলমন্ত্রী। এসময় তিনি এসব কথা বলেন।

প্রায় সাড়ে ছয় হাজার কোটি টাকা ব্যয়ে এই রেলপথ নির্মাণের ফলে ঢাকা-চট্টগ্রাম, চট্টগ্রাম-সিলেট, ঢাকা-নোয়াখালী ও চট্টগ্রাম-ময়মনসিংহে যাতায়াতে সময় কমে আসবে।

মন্ত্রী আরও বলেন, খেলার ছলে ট্রেনে ঢিল মারা ও বিনা টিকিটে ট্রেন ভ্রমণ বন্ধে কাজ চলছে। উদ্বোধনের আগে নতুন রেললাইন দিয়ে স্ত্রী শাম্মি আক্তারকে সঙ্গে করে আন্তঃনগর ট্রেনে করে লাকসাম থেকে কুমিল্লা স্টেশনে পৌঁছান রেলমন্ত্রী।

ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর বলেন, লাকসাম আখাউড়া সেকসনের ডাবল রেললাইন প্রকল্প বাস্তবায়নের ফলে নিরবচ্ছিন্ন ট্রেন চলাচল সহজ হবে। এ প্রকল্পে ভৌত অবকাঠামো উন্নয়নে কাজ করছে চায়না রেলওয় ইঞ্জিনিয়ারিং কোম্পানি, তমা কনস্ট্রাকশন, ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচারস লিমিটেডের সমন্বয়ে গঠিত জয়েন ভেঞ্চার সিটিএম। এতে আরও সহযোগিতা করছে এশীয় উন্নয়ন ব্যাংক এডিবি এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক ইআইবি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য আবুল কাশেম খান, বাংলাদেশ রেলওয়ের সহকারী পরিদর্শক অসীম কুমার তালুকদার প্রমুখ।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম