সংবাদ শিরোনাম

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ১ম বর্ষ বিএফএ (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শনিবার (৯ অক্টোবর) অনুষ্ঠিত হবে। শনিবার সকাল ১১টা থেকে শুরু হয়ে সাড়ে ১১টা পর্যন্ত চলবে এ ভর্তি পরীক্ষা কার্যক্রম।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করবেন।

এর আগে কোনো প্রকার অনিয়ম, ভর্তি জালিয়াতি বা প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ছাড়াই অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের সকল ইউনিটের ভর্তি পরীক্ষা।

ভর্তি পরীক্ষাকেন্দ্রিক শিক্ষার্থীদের ভোগান্তি ও আর্থিক ক্ষতির দিকটি লক্ষ্য রেখে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সাতটি বিভাগীয় শহরে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞার ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

এ বছরের ভর্তি পরীক্ষায় মোট ৫টি ইউনিটে ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে মোট আবেদন করেছে ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন। তার মধ্যে, খ ইউনিটে আবেদনকারীর সংখ্যা ৪৭ হাজার ৬৩৯। আসন সংখ্যা ২ হাজার ৩৭৮টি।

প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ২০.০৩৩ জন। ঢাকায় পরীক্ষার্থীর সংখ্যা ১৮৮৫৩ জন। ঢাকার বাইরে সাত বিভাগীয় শহরে পরীক্ষার্থীর সংখ্যা ২৮৭৮৬ জন। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে মোট ১২০ নম্বরে। তার মধ্যে লিখিত ও বহুনির্বাচনী ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ২০ নম্বর।

এদিকে, আগামী ১৭ অক্টোবর থেকে সশরীরে ক্লাস শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ।

তিনি বলেন, করোনাভাইরাসের এক ডোজ টিকা নেওয়ার শর্তে আগামী ১৭ অক্টোবর থেকে সব বর্ষের শিক্ষার্থীদের সশরীরে পাঠদান শুরু হবে। শিক্ষার্থীদের ক্লাস এবং ক্যাম্পাসে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

এর আগে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার এবং ৫ অক্টোবর হলসমূহ খুলে দেওয়া হয়েছে। এছাড়া আগামী ১০ অক্টোবর সব বর্ষের জন্য হল খোলার সিদ্ধান্ত নেয় প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম