সংবাদ শিরোনাম

 

জার্মানির সংস্থা ‘ওয়েল্ট হাঙ্গার হিলফে’ও আইরিশ ত্রাণ সংস্থা ‘কনসার্ন ওয়ার্লড ওয়াইড’ এর যৌথভাবে করা বিশ্ব ক্ষুধা সূচক ২০২০ প্রকাশিত হয়েছে। ১১৬টি দেশের মধ্যে ৭৬ তম অবস্থানে আছে বাংলাদেশ। প্রতিবেশী রাষ্ট্রগুলোর মধ্যে কাছাকাছি নেপাল, মায়ানমার ও পাকিস্তান। উদ্বেগজনক অবস্থানে রয়েছে ভারত।

ভারতের অবস্থান ১০১ এ। নেপাল, বাংলাদেশ, মায়ানমার ও পাকিস্তানেরও পিছনে। গত কয়েক বছর ধরেই এই দারিদ্রের মাপকাঠিতে শোচনীয় অবস্থা ভারতের। ২০২০ সালে প্রকাশিত তালিকায় ভারত ছিল ৯৪তম স্থানে। এবার সেখান থেকে আরও নিচে নামল নরেন্দ্র মোদির দেশ।

ক্ষুধা ও অপুষ্টির নিরিখে তৈরি তালিকাটিতে সবচেয়ে ভাল অবস্থানে রয়েছে চীন, ব্রাজিল, কুয়েতের মতো ১৮টি দেশ। তার জিএইচআই স্কোর ৫-এরও নিচে রয়েছে।

এদিকে ২০০০ সালে ভারতের স্কোর ছিল ৩৮.৮। প্রতিবেশীদের থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে ভারত। তালিকায় ভারতের অনেক আগে রয়েছে নেপাল (৭৬), বাংলাদেশ (৭৬) ও মায়ানমার (৭১)। পাকিস্তানও ভারতের থেকে এগিয়ে। তারা রয়েছে ৯২ নম্বর স্থানে।

মূলত চারটি বিষয়কে সামনে রেখে সেই মাপকাটি অনুযায়ীই তৈরি হয় এই সূচক। এগুলি হল অপুষ্টি, পাঁচ বছরের কমবয়সি শিশুদের উচ্চতা, মৃত্যুহার, উচ্চতার তুলনায় ওজন।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম