সংবাদ শিরোনাম

 

আগামীকাল ২৩ অক্টোবর (শনিবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর ১১টা থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলবে সাড়ে ১২টা পর্যন্ত।

এবারে ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৭০ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন আবেদন করেছেন। প্রতি আসনের বিপরীতে লড়বেন ১১৫ জন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, পরীক্ষায় যেকোনো ধরনের অসদুপায় ও ডিজিটাল জালিয়াতি রোধে কাজ করছেন তারা। কেউ ডিজিটাল জালিয়াতির করলে বা ভর্তি পরীক্ষাকে প্রশ্নবিদ্ধ করলে তাদের আইনের আওতায় আনা হবে।

এর আগে গত ১ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। এরপর ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সর্বশেষ আজ শুক্রবার (২২ অক্টোবর) অনুষ্ঠিত হল ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা।

ঢাবির ঘ ইউনিটে মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান- এই তিন বিভাগের শিক্ষার্থীরাই আবেদন করতে পারবেন। এই ইউনিটে ১১টি অনুষদের অধীনে বিভাগ রয়েছে ৫৫টি।

এবছর ঢাকা ছাড়াও সাতটি বিভাগীয় শহরের সাত বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে ঢাবির ভর্তি পরীক্ষা। ঢাকা বিভাগের ভর্তি পরীক্ষার কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। অন্য সাতটি বিভাগের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), বরিশাল বিশ্ববিদ্যালয় এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (রংপুর) পরীক্ষা অনুষ্ঠিত হবে।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম