সংবাদ শিরোনাম

 

টানা চার মাস পর বিশ্ব বাজারে কমেছে খাদ্যপণ্যের দাম। এমন তথ্য দিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা। সংস্থাটি বলছে, ভোজ্যতেল ও চিনির দাম ৩ শতাংশ হারে কমায় সার্বিক মূল্যসূচকের পতন হয়েছে।

এর (ঋঅঙ) প্রকাশিত এক প্রতিবেদনে দেখা যায় ডিসেম্বরে গড় খাদ্য মূল্যসূচক দাঁড়িয়েছে ১৩৩ দশমিক ৭ পয়েন্ট। যা এর আগের নভেম্বর মাসের তুলনায় ৯ শতাংশ কম। তবে ২০২০ সালের একই সময়ের তুলনায় খাদ্যপণ্যের দাম এখনো ২৩ দশমিক ১ শতাংশ বেশি।

এ সময়ের মধ্যে শুধু বেড়েছে দুগ্ধপণ্যের দাম। ডিসেম্বরে খাদ্যপণ্যের দাম কমলেও ২০২১ সালের বছরজুড়েই চড়া ছিল খাদ্যমূল্য সূচক। গেল বছরে গড় মূল্যসূচক বেড়ে হয় ১২৫ দশমিক ৭ পয়েন্ট। যা এর আগের ২০২০ সালের তুলনায় ২৮ দশমিক ১ শতাংশ বেশি।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বলছে, ডিসেম্বরের ভোজ্যতেলে দাম কমেছে ৩ দশমিক ৩ শতাংশ। একই সময়ে চিনির দামও কমেছে ৩ দশমিক ১ শতাংশ হারে। স্বাভাবিক ভাবে পণ্যে দাম বাড়লে তার উৎপাদন বাড়িয়ে দেন উদ্যোক্তারা।

তবে করোনা পরিস্থিতিতে কাঁচামাল ও উৎপাদন ব্যয় বেশি হওয়ায় এবার তা ঘটেনি। ফলে সংস্থাটি মনে করছে, দাম কিছুটা কমলেও সহসায় খাদ্যপণ্যের বাজার স্থিতিশীল হওয়ার সম্ভাবনা কম।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম