সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : দেশের উন্নয়নের চিত্র দেশবাসীর কাছে তুলে ধরতে সারাদেশে উন্নয়ন মেলা শুরু হচ্ছে আজ। ঢাকা জেলা প্রশাসন আয়োজিত তিন দিনব্যাপী এই মেলা চলবে ১১ জানুয়ারি পর্যন্ত। গত ১২ বছরের অগ্রগতি ও উন্নয়ন চিত্র তুলে ধরতে রাজধানীর জাতীয় শিল্পকলা একাডেমিতে বসছে এই মেলা।

বিকাল তিনটায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেখ হাসিনা ৬৪ জেলায় একযোগে এই মেলার উদ্বোধন করবেন। ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী গোপালগঞ্জ, টাঙ্গাইল, খুলনা ও বরিশালের সঙ্গে সংযুক্ত থাকবেন। মেলা তদারকির জন্য ৬৪ জেলার ৪৬ জন সচিবকে দায়িত্ব দেওয়া হয়েছে।

ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন জানিয়েছেন, সরকারের সাফল্য ও দর্শন তৃণমূল পর্যায়ের মানুষের কাছে পৌঁছে দিতেই এই মেলার আয়োজন করা হয়েছে। এছাড়া মেলায় সরকারের বিভিন্ন ধরনের উন্নয়ন কর্মকাণ্ডের বিষয়ে আলোচনা হবে।

গতকাল এক প্রেস ব্রিফিংয়ে ঢাকা জেলা প্রশাসক জানান, ঢাকায় উন্নয়ন মেলার উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন রয়েছে। তিনি বলেন, ‘এ মেলার অন্যতম বৈশিষ্ট্য হলো, সরকারি-বেসরকারি সংস্থা ও এনজিওর পাশাপাশি তিন বাহিনী সেনা-নৌ-বিমানবাহিনীর তিনটি স্টল থাকবে। তাদের পক্ষ থেকে এ সরকারের সাফল্যগাথা তুলে ধরা হবে। সব মিলিয়ে ওই মেলায় ৮০টি স্টল থাকবে। যেসব স্টলে সরকারের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরবেন সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা।’

মেলার আলোচ্য বিষয়গুলোর মধ্যে অন্যতম হলো বঙ্গবন্ধুর স্বপ্ন ও আগামী দিনের বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র্য বিমোচনে বর্তমান সরকারের সাফল্য, এসডিজি বাস্তবায়নের সমস্যা ও  সম্ভাবনা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা, ডিজিটাল বাংলাদেশ ও নাগরিক সেবায় উদ্ভাবন এবং রূপকল্প ২০২১ ও ২০৪১’আমাদের প্রস্তুতি ও করণীয়।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তোলার লক্ষে ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণের ঘোষণার মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন মেলায় এসব বিষয়ের ওপর বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলোতেও এই মেলার আয়োজন করা হবে।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম