সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : মৌসুমের প্রথম দিকে শীতের তীব্রতা তেমনটা বোঝা না গেলেও জানুয়ারিতে এক সপ্তাহের ব্যবধানে বইতে শুরু করেছে দ্বিতীয় শৈত্যপ্রবাহ।

বৃহস্পতিবার রংপুর ও সিলেট বিভাগের বিস্তীর্ণ অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বইতে শুরু করেছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। ঢাকায়ও উত্তুরে হাওয়ায় শীত অনুভূত হচ্ছে বেশ।

এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় শ্রীমঙ্গলে, ৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এ শৈত্যপ্রবাহ আরও কয়েকদিন অব্যাহত থাকবে। রোববার পর্যন্ত রাতের তাপমাত্রা কমতে থাকবে।

এই সময় দেশের কোথাও কোথাও আকাশ আংশিক মেঘলা থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদ-নদী অববাহিকায় মাঝারি ধরনের এবং অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে।

বাংলাদেশে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শীত মৌসুম ধরা হয়। এবার ডিসেম্বরের প্রথমার্ধে একটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেলেও জানুয়ারি পর্যন্ত যে গড় তাপমাত্রা রেকর্ড হয়, তা গতবছরের একই সময়ের তুলনায় বেশি বলে আবহাওয়া অধিদপ্তর জানায়।

পৌষের শেষভাগে এসে ৮ জানুয়ারি থেকে রাজশাহী, পাবনা, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড়, যশোর, চুয়াডাঙ্গা ও শ্রীমঙ্গলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়।

এরপর সপ্তাহ না যেতেই বৃহস্পতিবার বইতে শুরু করেছে তৃতীয় শৈত্যপ্রবাহ।

এই শৈত্যপ্রবাহ শুরুর আগে গত মঙ্গলবার গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে রাজশাহী, রংপুর, যশোর, কুষ্টিয়া, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক এলাকায় শীতের তীব্রতা বাড়ে।

মৌলভীবাজার প্রতিনিধি জানান, বৃহস্পতিবার সকাল থেকে ঘন কুয়াশার সঙ্গে ঠাণ্ডা বাতাস বইতে শুরু করে। সারাদিনে শুধু দুপুরে কিছুক্ষণের জন্য সূর্যের দেখা মেলে।

শৈত্যপ্রবাহ বইতে শুরু করায় সকালে শ্রীমঙ্গলে তাপমাত্রা আগের দিনের চেয়ে অনেক কমে দেশের সর্বনিম্ন ৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে বলে স্থানীয় আবহাওয়া অফিসের পর্যবেক্ষক হরুনোর রশীদ জানান।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম