সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : আগামী দু’বছরে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৮ শতাংশে যাবে বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আর এই প্রবৃদ্ধি তার হাত ধরেই সম্ভব বলে জানিয়েছেন তিনি।

শনিবার (১৪ জানুয়ারি) সমুদ্র সৈকত কুয়াকাটায় তিনদিনব্যাপী বিচ কার্নিভাল’র উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী একথা বলেন।

সরকারের আগামী দুই বছরকে ‘গোল্ডেন যুগ’ উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ প্রবৃদ্ধির বৃত্ত থেকে পেরিয়ে ৭ শতাংশের ঊর্ধ্বে গিয়েছি। আমাদের স্বপ্ন পাঁচ বছরের মধ্যে ১০ শতাংশে পৌঁছবো, এটা একটা ভাল স্বপ্ন, সম্ভবপর স্বপ্ন বলে আমার মনে হয়।

‘মনে হয় আমার হাতে প্রবৃদ্ধি অন্তত ৮ শতাংশে পৌঁছবো, আমার হাতে মানে আগামী দুই বছর। ৮ শতাংশ প্রবৃদ্ধিতে পৌঁছানো মানে হলে সারা দেশে ব্যাপক উন্নয়ন।’

সরকারের নীতিমালায় কেউ পিছিয়ে থাকতে পারে না জানিয়ে মন্ত্রী বলেন, আমরা সবাইকে নিয়ে এগিয়ে যেতে চাই। দেশে গরীবের সংখ্যা এখন ২২ শতাংশ, সব থেকে গরিবের সংখ্যা দ্রুত হারে কমিয়ে আনা হচ্ছে। বৈষম্য নিরসনে বাংলাদেশ একটা অনন্য দেশ। অতিদারিদ্র ১০ শতাংশের কাছাকাছি। আমাদের দেশে দারিদ্রের সংখ্যা সাড়ে তিন কোটি। সাড়ে চার বছরের মধ্যে সবাইকে দারিদ্র সীমার মধ্যে বের করে নিতে হবে। চ্যালেঞ্জটা অনেক বড় হলেও দেশের মানুষ অত্যন্ত বুদ্ধিমান। এজন্য পড়ালেখা না জানলেও কোনো প্রযুক্তি হাতে তুলে দিলে তা গ্রহণ করে নেয়।

আমাদের কৃষক, চাষি, শ্রমিক অত্যন্ত দক্ষ জানিয়ে মন্ত্রী বলেন, এটা আমাদের কৃতিত্ব- বলেন অর্থমন্ত্রী।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, সংসদ সদস্য রুহুল আমিন হাওলাদার, মাহবুবুর রহমান, আ খ ম জাহাঙ্গীর, শওকত হাসানুর রহমান, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান, স্থানীয় সরকার সচিব আব্দুল মালেক, পর্যটন মন্ত্রণালয়ের সচিব  প্রমুখ বক্তব্য রাখেন।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম