সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে দরিদ্র শিশুদের শিক্ষা ও নারীর ক্ষমতায়নে সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছেন যুক্তরাজ্যের লন্ডন বোরো অব ক্যামডেন এর মেয়র নাদিয়া শাহ।

সোমবার সচিবালয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ আগ্রহ প্রকাশ করেন।

এ সময়  নাদিয়া শাহের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধিদল অংশ নেয়। প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লিডার অব দি কাউন্সিল সারাহ হ্যাওয়ার্ডসহ পাঁচজন কাউন্সিলর।

সাক্ষাৎকালে প্রতিনিধিদল বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে দুদেশের মধ্যে সহযোগিতা আরো বাড়ানোর ব্যাপারে আশা প্রকাশ করেন। নারী শিক্ষায় বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন তারা।

প্রতিনিধিদলকে বাংলাদেশে স্বাগত জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘যুক্তরাজ্য বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী এবং ঘনিষ্ঠ বন্ধুরাষ্ট্র। বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে যুক্তরাজ্য সহযোগিতা করে আসছে।’ ভবিষ্যতে এ সহযোগিতা আরো জোরদার হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলোতে ড্রপ-আউট অনেক কমে এসেছে। স্কুলে যাওয়া ছেলেমেয়েদের মধ্যে জেন্ডার সমতা অর্জিত হয়েছে। স্কুলগুলোতে মেয়েদের সংখ্যা এখন ছেলেদের চেয়ে বেশি। শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে সরকার এখন কাজ করছে।’ তিনি শিক্ষার মান উন্নয়নে এবং উচ্চ শিক্ষার ক্ষেত্রে যুক্তরাজ্যের সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, ‘নতুন শিক্ষানীতিতে কারিগরি শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে এর বাস্তবায়ন করা হচ্ছে। বর্তমানে শতকরা ১৪ ভাগ শিক্ষার্থী বিভিন্ন কারিগরি বিষয়ে পড়াশুনা করছে। ২০২১ সালের মধ্যে তা ২০ শতাংশ এবং ২০৩০ সালে তা ৩০ শতাংশে উন্নীত করা হবে।’


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম