সংবাদ শিরোনাম

 

মোঃ রাসেল হোসেন, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন কোকা কোলা ইন্টারন্যাশনাল বেভারেজেস প্রাইভেট লিমিটেড ভালুকায় আনুষ্ঠানিক ভাবে একটি বটলিং প্ল্যান্ট বা বোতলজাতকরণ কারখানা চালু করার মাধ্যমে দেশে কর্মসংস্থান সৃষ্টিসহ অর্থনৈতিক কর্মকান্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি বলেন এখন বিনিয়োগের মাধ্যমে শিল্প প্রতিষ্ঠান স্থাপন করে দেশের অর্থনীতিতে শিল্প উদ্যোগতারাও গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে। অর্থমন্ত্রী বলেন তিনি বিশ্বের কয়েকটি দেশ ভ্রমন করে কোকা কোলা কোম্পানির সফল অর্থনৈতীক কর্মকান্ড পরিচালনা প্রত্যক্ষ করেছেন। তিনি বলেন কোম্পানিটি বাংলাদেশে অর্থনৈতিক কর্মকান্ডে ব্যাপক অবদান রাখতে পারবে। গতকাল দুপুরে ভালুকা উপজেলার হবিরবাড়ীতে কোকা-কোলা কোম্পানির অঙ্গ প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বেভারেজেস প্রাঃ লিমিটেড এর উদ্বোধন কালে অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এসব কথা বলেন। মন্ত্রী বলেন দেশে এখন বিনিয়োগের সুষ্ঠ পরিবেশ সৃষ্টি হয়েছে। এর সুযোগ গ্রহন করার জন্য দেশী বিদেশী শিল্প উদ্যোগতাদের এগিয়ে  আসার জন্য মন্ত্রী আহ্বান জানান। এতে বক্তব্য রাখেন  প্রধান মন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট, কোকা-কোলা কোম্পানির প্যাসিফিক গ্রুপের প্রেসিডেন্ট জন মারফি, কোম্পানির এক্্িরকিউটিব ভাইস প্রেসিডেন্ট ইরিয়াল ফিন্যান, কোম্পানির এশিয়া অঞ্চলের প্রধান  নির্বাহী কর্মকর্তা  টি.কৃষ্ণ কুমার, কোম্পানির দক্ষিণ-পশ্চিম এশিয়ার প্রেসিডেন্ট ভেঙ্কটেশ কিনি। সংশ্লিষ্ট সূত্রে জানানো হয়, কোকা কোলা কোম্পানীর ভালুকায় আনুষ্ঠানিক ভাবে একটি বটলিং প্ল্যান্ট বা বোতলজাতকরণ কারখানার মাধ্যমে এদেশে কোম্পানী ৭৪ মিলিয়ন বা ৭ কোটি ৪০ লাখ মার্কিন ডলার বিনিয়োগের অংশ হিসাবে কারখানাটি প্রতিষ্ঠা করা হয়েছে। কোম্পানি নতুন এই কারখানা স্থাপনে ৬০ মিলিয়ন বা ৬ কোটি ডলার বিনিয়োগ করেছে। আর বাকি  ১৪ মিলিয়ন বা ১ কোটি ৪০ লাখ ডলার পর্যায়ক্রমে বিনিয়োগ করা হবে।
পণ্য বিপনন সংক্রান্ত কার্যক্রমে ভালুকায় কারখানা প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশে দীর্ঘ মেয়াদে ব্যবসায়ের অগ্রগতি ও স্থানীয় জনগনের টেকসই অর্থনৈতিক উন্নয়নে কোকা কোলার অব্যহত প্রতিশ্রুতির প্রতিফলন ঘটবে। প্রাথমিক ভাবে এই কারখানায় ২ ধরনের পণ্য উৎপাদন হবে। পণ্যগুলো হচ্ছে কোকা কোলা, ফান্ডা ও স্প্রাইট এবং কিনলে পানি। এতে সরাসরি দেড় শতাধিক মানুষের কর্মসংস্থান হয়েছে। তবে পরিবহন, ম্যানুফেকচারিং বা উৎপাদন ও প্যাকেজিং সাপ্লাইসহ গোটা ভ্যালু চেইন প্রক্রিয়ায় পরোক্ষভাবে আরো  ১ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। অনুষ্ঠান পরিচালনা করেন কোকা কোলার বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর অরুন কুমার মন্ডল। প্রায়  ১০ একর জমির উপর নির্মিত কোকা কোলা কোম্পানিটি আজ থেকে উৎপাদনে যাচ্ছে।
এর আগে অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সামরিক বাহিনীর একটি হেলিকাপ্টার যোগে সকাল  ১১ টা  ১৫ মিনিটে ভালুকা ডিগ্রী কলেজ মাঠে অবতরণ করলে স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. এম আমান উল্লাহ, জেলা প্রশাসক মো. খলিলুর রহমান, জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, ভালুকা উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম মোস্তফা, উপজেলা নির্বাহী অফিসার কামরুল আহসান তালুকদার, পৌর মেয়র ডা. এ.কে.এম মেজবাহ্ উদ্দিন কাইয়ুম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, মহিলা ভাইচ চেয়ারম্যান মনিরা সুলতানা মনি, ভালুকা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুর রউফসহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাগন অভ্যর্থনা জানান।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম