সংবাদ শিরোনাম

 

ক্রীড়া ডেস্ক : নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি২০ ফরম্যাটে চরমভাবে ব্যর্থ হয়েছে বাংলাদেশ দল। দুটি সিরিজেই হোয়াইটওয়াশ হয়েছে টাইগাররা। সফরের দুই ম্যাচের টেস্ট সিরিজ নিয়ে বেশ আশাবাদী ছিল দল। তবে প্রথম টেস্টেও হারই জুটেছে বাংলাদেশের ভাগ্যে। আর এই ম্যাচে ইনজুরিতে পড়েন অধিনায়ক মুশফিকুর রহিম এবং ওপেনার ইমরুল কায়েস। যা বাংলাদেশ দলের জন্য দুঃসংবাদই বয়ে এনেছে।

ওয়েলিংটন টেস্টের প্রথম চার দিন বাংলাদেশ আধিপত্য বিস্তার করেই খেলে এসেছিল। তবে শেষ দিনের বিপর্যয়েই হার মানতে হয়েছে দলকে। মুশফিক ও ইমুরল চোটে না পড়লে হয়তো ম্যাচের ফলাফল অন্যরকমও হতে পারত।

মুশফিক টেস্টের প্রথম ইনিংসে সাকিবের সঙ্গে জুটি গড়ে ১৫৯ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন। আর এই ইনিংসটি খেলাকালীন ডান হাতের বুড়ো আঙুল এবং তর্জনীতে চোট পান তিনি। এরপর দ্বিতীয় ইনিংসে আবারও আঘাত পান টেস্ট অধিনায়ক। তবে এবার তার মাথার পেছনে হেলমেটে বল আঘাত করে। এ আঘাত ততটা গুরুতর না হলেও হাতের ইনজুরিতেই দ্বিতীয় টেস্ট থেকে বাদ পড়লেন সাদা পোশাকের অধিনায়ক। ফলে দ্বিতীয় টেস্টে ক্রাইস্টচার্চে দলকে সামনে থেকে নেতৃত্ব দেবেন তামিম ইকবাল। আর মুশফিকের বদলে দলে জায়গা পেয়েছেন নুরুল হাসান সোহান।

এদিকে ইনজুরির কারণে হেগলি ওভালের এই ম্যাচ থেকে ছিটকে পড়েছেন ইমরুলও। তিনি একটি সিঙ্গেল রান নেওয়ার সময় ডাইভ দিয়ে পড়লে ঊরুতে চোট পন। ফলে দ্বিতীয় টেস্টে তারও খেলা হচ্ছে না। তার বদলে তামিমের সঙ্গে ওপেনিংয়ে নামবেন সৌম্য সরকার।

ক্রাইস্টচার্চে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে ইমরুল ও মুশফিকের না খেলাটা নিশ্চিত করেছেন তামিম ইকবাল। তিনি বলেন, ‘ইনজুরিতে থাকায় মুশফিক-ইমরুল দুজনেই খেলবেন না পরের টেস্টে।’

তিনি আরও জানান, মুশফিকের সুস্থ হতে তিন থেকে চার সপ্তাহ সময় লাগবে। আর ইমরুলের লাগবে দিন দশেক। তারা অভিজ্ঞ তাই তাদের নিয়ে ঝুঁকি নেওয়া সম্ভব নয়। তবে ভারতের বিপক্ষে টেস্টের আগেই এ দুজন সুস্থ হয়ে উঠবেন বলে নিশ্চিত করেছেন তামিম।

প্রায় এক যুগ পর মুশফিককে ছাড়া খেলতে নামবে বাংলাদেশ দল। ২০০৫ সালে টেস্টে অভিষেক হওয়ার পর টানা ৪৯ টেস্টে খেলার পর এই প্রথম দলের বাইরে থাকবেন জাতীয় দলের মিডল অর্ডারের এই ব্যাটসম্যান। শুরুর দুটি টেস্টে ও ২০১৫ সালে তিনটি টেস্টে কেবল ব্যাটসম্যান হিসেবে খেলেন মুশফিক।

নুরুল হাসান সোহানের এটি অভিষেক টেস্ট। আর সৌম্যের এটা তিন নম্বর টেস্ট। সম্প্রতি রান খরায় ভুগছেন এ ব্যাটসম্যান। যদিও বাঁহাতি এই ব্যাটসম্যানের ওপর আস্থা রাখছেন তামিম, ‘সর্বশেষ টি২০ দুটিতে সৌম্যকে দারুণ মনে হয়েছে। আমি নিশ্চিত, টেস্টেও সে ভালো করবে।’


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম