সংবাদ শিরোনাম

 

আন্তর্জাতিক ডেস্ক : আজ ২০ জানুয়ারি শপথ নেবেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরই মধ্যে ওয়াশিংটনে এসে পৌচেঁছেন তিনি। কমপক্ষে চার বছরের জন্য হোয়াইট হাউজের স্থায়ী বাসিন্দাকে বরণ করতে প্রস্তুত গোটা ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় আজ শুক্রবার শপথ নেবেন আবাসন ব্যবসায়ের মোঘল ও রিয়েলিটি শো- তারকা থেকে প্রেসিডেন্ট হয়ে যাওয়া ট্রাম্প।

আজ শুক্রবার দুপুরে হতে যাচ্ছে সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে বিভেদপূর্ণ এই অভিষেক অনুষ্ঠান। ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে যোগদান না করার ঘোষণা দিয়েছেন কযেক ডজন ডেমোক্রেক আইনপ্রণেতা। রাজনীতিক ও বিভিন্ন ক্ষেত্রের তারকাসহ অনেক বিশিষ্টজন বর্জনের ঘোষণা দেওয়ায় এবারের মার্কিন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠান ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে।

ওয়াশিংটন পুলিশের একটি সূত্র বলেছে, ট্রাম্পের অভিষেকে আট থেকে নয় লাখ লোক অংশ নিতে পারেন। এই সংখ্যা বারাক ওবামার প্রথমবারের অভিষেকে অংশগ্রহণকারীদের অর্ধেক। এই নয় লাখের মধ্যে আবার সবাই ট্রাম্প-সমর্থক নন। প্রায় তিন লাখ বিক্ষোভকারী জড়ো হবেন রাজধানীতে।

মনে করা হচ্ছে, অভিষেকের দিন ট্রাম্পবিরোধী বিক্ষোভের হিড়িক পড়ে যেতে পারে। ৩০টি সংগঠন জানিয়েছে, তারা ২ লাখ ৭০ হাজার বিক্ষোভকারী জড়ো করবে।

জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে দৃঢ় অবস্থান, রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ঘোষণা এবং ন্যাটোর সমালোচনা, এসব কারণে ধারণা করা হচ্ছে আবারও বিশ্বকে চাঙ্গা করতে পারে এমন মার্কিন প্রেসিডেন্টের অভিষেক ঘটছে।

এতো বিভেদ শর্তে রিপাবলিকান এবং ট্রাম্পের সমর্থকরা নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানের জন্য প্রস্তুত। ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স দুপুরের অভিষেক অনুষ্ঠানে অংশ নিতে যাবেন ক্যাপিটল হিলে।

এদিকে বৃহস্পতিবার রাতে অভিষেক অনুষ্ঠানের আগ মুহূর্তে এক কনসার্টে ট্রাম্প বলেন, আমি সব মার্কিনির প্রেসিডেন্ট। এর আগে ট্রাম্প যুক্তরাষ্ট্রে বিভেদ সৃষ্টি করতে চলেছে বলে তার সমালোচনা করেছিলেন বিরোধীরা।

এছাড়া ট্রাম্প মাইক পেন্স ও তার উপদেষ্টা ও তাদের পরিবারের সদস্যদের ধন্যবাদ জানিয়েছেন।

অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। ওয়াশিংটনকে রীতিমতো দুর্গে পরিণত করা হয়েছে। মোতায়েন থাকবে বিভিন্ন নিরাপত্তা বাহিনীর ২৮ হাজার সদস্য। ওয়াশিংটনের কেন্দ্রস্থলে নিরাপত্তা বেড়া ও বালুভর্তি ট্রাক রাখা হবে।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম