সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে সময় প্রয়োজন বলে মনে করছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, জাতিসংঘ এমডিজির লক্ষ্য ছিল সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করা। যেটি আমরা নিশ্চিত করতে পারিনি। তার জন্য অবশ্যই সময় প্রয়োজন।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কার্জন হল প্রাঙ্গনে এক অনু্ষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড ‘৭ম ডিবিবিএল বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড ২০১৭’ এই অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘জাতিসংঘ ঘোষিত শিশুদের স্কুলে নিয়ে আসা এবং মেয়েদের সমতা অর্জন করা আমাদের বিরাট অর্জন। আমাদের দেশে সব শিশুকে স্কুলে নিয়ে আসছি, আগে অর্ধেক শিশু স্কুলে আসত না। আমরা প্রায় সবাইকে স্কুলে নাম লেখাতে  পেরেছি। কিন্তু সকলে স্কুলে আসে না। সেটা এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি।

বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. খোরশেদ আহমেদ কবিরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, বিজ্ঞান লেখক অধ্যাপক ড. জাফর ইকবাল, ঢাবির পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আব্দুস ছাত্তার।

এ বছর ১২টি জেলায় বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়েছে। ৭ম-৮ম শ্রেণির শিক্ষার্থীদের এ ক্যাটাগরি, ৯ম-১০ম শ্রেণীর শিক্ষার্থীরা বি ক্যাটাগরি এবং একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা সি ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশগহণ করছে। প্রতিটি ক্যাটাগরি থেকে ২০ জন করে জাতীয় পর্যায়ে ৬০ জনকে পুরস্কৃত করা হবে বলে জানানো হয়।

উদ্বোধন অনুষ্ঠানের পর শুরু হয় বিজ্ঞান মেলা। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৭টি দল অংশ নেয়।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম