সংবাদ শিরোনাম

 

আন্তর্জাতিক ডেস্ক : সেই জাল্লিকাট্টুতেই গেল দুজনের প্রাণ। রোববার ভারতের তামিলনাড়ুতে ষাঁড়ের সঙ্গে মানুষের লড়াইয়ের সময় এ দুজন মারা যায়।

ষাঁড়ের সঙ্গে মানুষের লড়াইকে তামিলনাড়ুতে জাল্লিকাট্টু বলে। ঐতিহ্যবাহী হলেও পশুর সঙ্গে হিংস্রতায় মাতার এ লোকজ ক্রীড়া উৎসব ২০১৪ সালে নিষিদ্ধ করেন আদালত। আদালতের ভাষায়, এ উৎসব পশুকুলের প্রতি বর্বরতার শামিল।

জাল্লিকাট্টুর ওপর আদালতের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে কয়েক সপ্তাহ ধরে তুমুল বিক্ষোভ হচ্ছে তামিলনাড়ুতে। হাজার হাজার বিক্ষোভকারী জাল্লিকাট্টু চালুর দাবিতে রাস্তায় নেমেছে।

তামিলনাড়ুর মারিনা সৈকতে জড়ো হয়ে হাজারো মানুষ বিক্ষোভ করছে। বিক্ষোভকারীরা আত্মহত্যার হুমকি দিয়েছে। সৈকতে এক বিক্ষোভকারী পানিশূন্যতায় মারা গেছেন বলে এনডিটিভি জানিয়েছে।

শনিবার জাল্লিকাট্টুতে অংশ নিয়ে দুজন মারা গেছেন এবং শতাধিক মানুষ আহত হয়েছেন। তারপরও সাময়িকভাবে নয়, স্থায়ীভাবে নিষেধাজ্ঞা তুলে নিতে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে তামিলরা।

ব্যাপক বিক্ষোভের পর অস্থায়ীভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় এক দিনের ব্যবধানে তামিলনাড়ুর বেশ কিছু স্থানে জমজমাট জাল্লিকাট্টু হয়েছে। প্রাণ যাওয়ার আশঙ্কা থাকলেও তরুণরা বিপুল উৎসাহ-উদ্দীপনা নিয়ে এ উৎসবে অংশ নেয়।

এদিকে, জাল্লিকাট্টু চালুর দাবিতে চলমান বিক্ষোভ দমনে হিমশিম খাচ্ছে পুলিশ। মারিনা সৈকতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। চেন্নাইয়ে বিক্ষোভস্থান থেকে লোকজনকে সরিয়ে দিলেও এখনো প্রায় ৫ হাজার বিক্ষোভকারী শহরে অবস্থান করছে। এ ছাড়া মারিনা সৈকক ছাড়তে অস্বীকৃতি জানিয়েছে বিক্ষোভকারীরা।

ভারতের সংবাদমাধ্যম জানিয়েছে, মারিনা সৈকতে প্রবেশের সব পথ বন্ধ করে দিয়েছে পুলিশ। বিক্ষোভকারীরা যাতে সৈকতে পৌঁছাতে না পারে, সে জন্য ১৯টি যাত্রীবাহী ট্রেন সার্ভিস বাতিল করা হয়েছে।

তামিলনাড়ুতে জাল্লিকাট্টু বহু পুরোনো এবং ঐতিহ্যবাহী লোকজ ক্রীড়া উৎসব। সাধারণ শস্য উৎসবের অংশ হিসেবে এটি আয়োজন করা হয়। এ উপলক্ষে দেশি জাতের ষাঁড় লালন-পালন করা হয়।

জাল্লিকাট্টু উৎসবে একেকটি ষাঁড় মাঠে ছেড়ে দেওয়া হয়। এরপর সেই ষাঁড়ের পিঠে চড়ার চেষ্টা করে মানুষ। ষাঁড়ের কাজ হলো বাধা দেওয়া। যদি কেউ ষাঁড়ের পিঠে চড়তে পারে, তাহলে তিনি সমাদৃত হন। তবে এটি খুবই বিপজ্জনক ক্রীড়া। জাল্লিকাট্টুতে বহু মানুষ হতাহত হয়।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম