সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে যান্ত্রিক ক্রটিতে বন্ধ হয়ে যাওয়া চারটি ইউনিটের দুটিতে উৎপাদন শুরু হয়েছে।

বুধবার সকাল থেকে পর্যায়ক্রমে দুইটি ইউনিট চালু করা হয়।

বিদ্যুৎকেন্দ্রের কারিগরি বিভাগ সূত্রে জানা গেছে, বুধবার সকাল থেকে পর্যায়ক্রমে দুইটি ইউনিট চালু করতে সক্ষম হয়েছে বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ।

চালুকৃত ইউনিটগুলো হলো ৬৪ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন জিটি-২ ইউনিট ও ৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন গ্যাস ইঞ্জিন ইউনিট।

তবে এখনো বন্ধ রয়েছে বৃহত্তম দুটি ইউনিট। বন্ধকৃত ইউনিটগুলো হলো ২২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল ইউনিট, ১৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ৫নং ইউনিট।

দুটি ইউনিট বন্ধ থাকায় জাতীয় গ্রীডে অন্তত ৩৭৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ কম রয়েছে।

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের পরিচালক (কারিগরি) প্রকৌশলী ইয়াকুব আলী জানান,ত্রুটি নিরসন শেষে পর্যায়ক্রমে দুটি ইউনিট চালু করা হয়েছে। তবে বাকি বন্ধ দুটি ইউনিট চালুর চেষ্টা চলছে।তবে কি কারণে ইউনিট বন্ধ হয়েছে তা নিশ্চিত করে জানাতে পারেনি।

প্রসঙ্গত, মঙ্গলবার  বিকাল ৫টার পর হঠাৎ একটি বিকট শব্দ হয়ে প্রথমে ৬৪ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিট-২ উৎপাদন বন্ধ হয়ে যায়। পরে পর্যায়ক্রমে ১৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ইউনিট-৫,২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট ও ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন গ্যাস ইঞ্জিন ইউনিট বন্ধ হয়। ৪টি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় জাতীয় গ্রীডে ৪৮৯ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ কমে যায়।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম