সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : আদিবাসী তথা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে দেশের মূলধারার অংশ হিসেবে উল্লেখ করে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, নানা বর্ণ, নানা ধর্মের মানুষের বসবাসের এই সৌন্দর্য আর বৈচিত্র্যই বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় দুই দিনের আদিবাসী সাংস্কৃতিক উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

উৎসবের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা। উৎসবের মূল বক্তব্য উপস্থাপন করেন  জ্যোতি চট্টোপাধায়।

সংস্কৃতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধে আদিবাসীরা সমানভাবে অংশ নিয়েছেন, লড়াই করেছেন, জীবন দিয়েছেন। এ দেশে সব বর্ণ-ধর্ম, সব ভাষা-সংস্কৃতির রক্ত একই ধারায় মিশে গেছে। আদিবাসীরা এই দেশের মূল ধারার অংশ। আদিবাসী সংস্কৃতির প্রসারে সরকার কাজ করছে বলে জানান তিনি।

আসাদুজ্জামান নূর বলেন, ‘কোনো জনগোষ্ঠীকে বঞ্চিত রেখে গোটা দেশ বা জাতির সামগ্রিক অগ্রগতি হতে পারে না। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে চলছে। এই এগিয়ে চলা অসম্পূর্ণ থেকে যাবে যদি আমাদের প্রত্যন্ত অঞ্চলের মানুষ পিছিয়ে থাকে।’

এ সময় মন্ত্রী পার্বত্য শান্তিচুক্তির কথা তুলে ধরেন। এই চুক্তির মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে একটি নতুন যাত্রার শুরু হয়েছিল। সেই যাত্রার ধারাবাহিকতায় অনেক দূর এগুলেও এখনো অনেক কাজ বাকি। সে কথা উল্লেখ করে মন্ত্রী সবার সহযোগিতায় সেই কাজ সম্পূর্ণ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

জাতীয় আদিবাসী পরিষদের প্রেসিডিয়াম সদস্য অনিল মারাণ্ডির সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক আসাদুল ইসলাম, চারুকলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক আফজাল হোসেন প্রমুখ।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম