সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্র‌তি‌বেদক : কর বিষয়ে এক দশক ধরে জাতির চারিত্রিক পরিবর্তন এসেছে ব‌লে মন্তব্য ক‌রে‌ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে এক সেমিনারের প্রধান অতিথির বক্তব্য তিনি এ মন্তব্য ক‌রেন।

অর্থমন্ত্রী বলেন, কর বিষয়ে গত এক দশক ধরে জাতির চারিত্রিক একটি পরির্বতন এসেছে। কর না দেয়ার প্রধান কারণ ছিল একবার কর দিলে আজীবন হয়রানির শিকার হতে হবে। কিন্তি গত ১০ বছরের বেশি সময় ধরে এ হয়রানি ব্যাপকভাবে কমে গেছে। মাত্র ১৪ লাখ মানুষ কর দিতো। এবার আমরা করদাতার যে টার্গেট করেছিলাম সেটা পেরিয়ে অনেক ওপরে চলে গেছে। এ সংখ্যা ২৭ লাখে পৌঁছে গেছে। এ বৃদ্ধি মাত্র কয়েক মাসের মধ্যে হয়েছে।

মুহিত বলেন, কর দেয়াকে এখন আর করদাতারা হয়রানি মনে করে না। করদাতারা জাতীয় দায়িত্ব থেকে কর প্রদান করে থাকেন। তরুণ সমাজ কর প্রদানে এগিয়ে আসছে। নতুন করদাতাদের মধ্যে বেশির ভাগের বয়স ৪০ বছরের নিচে। অর্থাৎ তরুণ সমাজ। এটা দেশের জন্য, দেশের ভবিষ্যতের মঙ্গলজনক।

অর্থ পাচার রোধ ও ক্ষতিকর পণ্যের আমদানি-রফতানি ঠেকা‌নোই কাস্টমসের প্রধান কাজ হ‌য়ে দাঁ‌ড়ি‌য়ে‌ছে ব‌লে মন্তব্য ক‌রে‌ছেন  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, সারাবিশ্ব একটি বাজার হয়ে যাচ্ছে বলে কাস্টমস ডিউটি প্রায় উঠেই যাচ্ছে। কাস্টমসের দৃষ্টি এখন শুল্কের চেয়ে মানবস্বাস্থ্যের ক্ষতিকারক পণের আমদানি-রফতানির দিকে। পণ্যের মাধ্যমে টাকা পাচার হচ্ছে কি-না, সন্ত্রাসী কার্যক্রম বেড়ে যাচ্ছে কি-না প্রতিনিয়ত নতুন নতুন উপসর্গ এসে কাস্টমসের সামনে দাঁড়াচ্ছে। বর্তমান কাস্টমসের কাজ আগের ধ্যান-ধারণা থেকে বেরিয়ে এসেছে। এ জন্য কাস্টমসের কার্যপরিধিও পাল্টে গেছে।

সেমিনারে বাংলাদেশ কাস্টমস-এর উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য মো. ফরিদ উদ্দিন।

অনুষ্ঠানে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ী ৩০ শিক্ষার্থীর মধ্যে সনদপত্র, ক্রেস্ট ও প্রাইজমানি বিতরণ করা হয়।

বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়সম্পকিত স্থায়ী কমিটির সভাপতি ড. মো. আবদুর রাজ্জাক, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান এবং এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম