সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে কারিগরি এবং বুদ্ধিবৃত্তিক পরামর্শ নেওয়ার জন্য ভারতের দুটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরের জন্য খসড়ার অনুমোদন দিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (৩০ জানুয়ারি) সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, দক্ষিণ ভারতে কোদামকুলামে রাশিয়ার সহায়তায় রাশিয়ার আদলে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র করেছে। অনুরূপ একটি পাওয়ার প্ল্যান্ট পাবনার রূপপুরে হতে যাচ্ছে। এখানে কারিগরি এবং বুদ্ধিবৃত্তিক পরামর্শ নেওয়ার জন্য দুটি প্রতিষ্ঠানের চুক্তি স্বাক্ষরের জন্য খসড়ার অনুমোদন দিয়েছে সরকার।

চুক্তির একটি হলো- ‘ইন্টার-এজেন্সি এগ্রিমেন্ট বিটুইন গ্লোবাল সেন্টার ফর নিউক্লিয়ার এনার্জি পার্টনারশিপ (জিসিএনএপি), ডিপার্টমেন্ট অব অ্যাটোমিক এনার্জি, গভর্নমেন্ট অব ইন্ডিয়া অ্যান্ড বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি কমিশন (বিএইসি), মিনিস্ট্রি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, গভর্নমেন্ট অব পিপল রিপাবলিক অব বাংলাদেশ অন কো-অপারেশন রিগার্ডিং নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট প্রোজেক্ট ইন বাংলাদেশ’।

অপর চুক্তিটি হলো- ‘এগ্রিমেন্ট বিটুইন দ্য অ্যাটোমিক এনার্জি রেগুলেটরি বোর্ড (এইআরবি) অব দ্য গভর্নমেন্ট অব দ্য রিপাবলিক অব ইন্ডিয়া অ্যান্ড বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি রেগুলেটরি অথরিটি (বিএইআরএ), দ্য গভর্নমেন্ট অব পিপল রিপাবলিক অব বাংলাদেশ ফর দ্য এক্সচেঞ্জ অব দ্য টেকনিক্যাল ইনফরমেশন অ্যান্ড কো-অপারেশন ইন দ্য রেগুলেশন অব নিউক্লিয়ার সেফটি অ্যান্ড রেডিয়েশন প্রোটেকশন’।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভারত সরকারের গ্লোবাল সেন্টার ফর নিউক্লিয়ার এনার্জি পার্টনারশিপ এবং বাংলাদেশের আনবিক শক্তি কমিশনের মধ্যে চুক্তি হবে।

তিনি আরও জানান, ভারত সরকারের দি অ্যাটমিক এনার্জি রেগুলেটরি বোর্ড এবং বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতা চুক্তি হবে। সেই চুক্তির খসড়া মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম