সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে মন্ত্রিপরিষদ বিভাগে নাম জমা দিয়েছে আওয়ামী লীগ-বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দল।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুর পৌনে ১টার দিকে আওয়ামী লীগের পক্ষ থেকে দলটির দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ ইসি গঠনে নাম জমা দেন। এর কিছুক্ষণ আগে দুপুর সাড়ে ১২টার দিকে বিএনপির পক্ষ থেকে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী ও বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিব এবিএম আবদুস সাত্তার মন্ত্রিপরিষদ বিভাগে ৫ জনের নামের তালিকা জমা দেন। তালিকায় কাদের নাম রয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

এর আগে সকাল ৯টা ৫০ মিনিটে এলডিপি প্রথম নাম জমা দেয়। দলের কেন্দ্রীয় দফতর সম্পাদক ওমর ফারুক সুমন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল ওয়াদুদের কাছে নির্বাচন কমিশন গঠনে পাঁচটি নাম জমা দেন।

এরপর ইসলামী ঐক্যজোটের সহকারী মহাসচিব মাওলানা আলতাফ হোসেন, খেলাফত মজলিশের নায়েবে আমির সৈয়দ মজিবর রহমান, ন্যাপের (মোজাফফর) মহাসচিব ইসমাইল হোসেন, জমিয়তে ওলামা ইসলাম বাংলাদেশ-এর প্রচার সম্পাদক জয়নুল আবেদীন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সহকারী দফতর সচিব বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) সিনিয়র যুগ্ম মহাসচিব মতিন সাউদ, বাংলাদেশ খেলাফত আন্দোলনের চেয়ারম্যান হাফেজ মাওলানা ক্বারী শাহ আতাউল্লাহ ইবনে হাফেজ্জী হুজুর এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের (ইনু) (জাসদ) সহসভাপতি হাবিবুর রহমান নাম জমা দেন। তবে কোনো দলই জমা দেওয়া নামগুলো প্রকাশ করতে চাননি।

রাষ্ট্রপতির নির্দেশে গত ২৫ জানুয়ারি ‍ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনে ১০ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ দেবে।

ছয় সদস্যের সার্চ কমিটির আহ্বায়ক সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। কমিটিতে সদস্য হিসেবে আছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরিণ আখতার।

গত শনিবার (২৮ জানুয়ারি) প্রথম বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশ দিতে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করা রাজনৈতিক দলগুলোর কাছ পাঁচটি করে নাম নেওয়ার সিদ্ধান্ত নেয় সার্চ (অনুসন্ধান) কমিটি।

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি করতে গত বছর ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি। সংলাপ শেষ হয় চলতি বছর ১৮ জানুয়ারি। এ সময়ে রাষ্ট্রপতি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩১টি দলের সঙ্গে সংলাপ করেন।

২৮ জানুয়ারিই সার্চ কমিটি ৩১টি দলের কাছে পাঁচটি করে নাম চেয়ে চিঠি পাঠায়। দলগুলো মঙ্গলবার বিকেল ৩টা পর্যন্ত মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিবের (প্রশাসন ও বিধি) নাম দিতে পারবে। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে।

এ কমিটি নতুন নির্বাচন কমিশন গঠনে সোমবার ১২ বিশিষ্টজনের মতামত নিয়েছেন। বুধবার তারা আরও ৫ বিশিষ্টজনের মত নেবেন।

সার্চ কমিটি মঙ্গলবার বিকেল ৪টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে দ্বিতীয় সভায় বসবে বলে জানা গেছে।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম