সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ প্রতিদিন ডটকম : এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি)। এবার পরীক্ষায় ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

এর মধ্যে ৯ লাখ ১০ হাজার ৫০১ জন ছাত্র এবং ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন ছাত্রী।

এবার এ পরীক্ষায় এক লাখ ৩৫ হাজার ৯০ শিক্ষার্থী বেড়েছে। এর মধ্যে ছাত্রী ৬৭ হাজার ৫২২ ও ছাত্র বেড়েছে ৬৭ হাজার ৫৬৮ জন।

গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ পরীক্ষার্থী অংশ নিয়েছিল। এরমধ্যে ছাত্র ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ ও ছাত্রী ছিল ৮ লাখ ৮ হাজার ৫৯০ জন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার (৩১ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসএসসি ও সমমানের পরীক্ষার বিস্তারিত তথ্য তুলে ধরেন।

নুরুল ইসলাম নাহিদ আরো জানান, এবার আটটি বোর্ডের অধীনে এসএসসিতে ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৫০১ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ৪ হাজার ২১২ শিক্ষার্থী পরীক্ষা দেবে।

তিনি বলেন, ‘এবার ৩ হাজার ২৩৬টি কেন্দ্রে ২৮ হাজার ৩৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। গত বছরের থেকে এবার ২২৫টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং ৯৩টি কেন্দ্র বেড়েছে।’

এবার নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৭ হাজার ১২৪, অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৭৬ হাজার ১৯৮ ও বিশেষ (১ থেকে ৪ বিষয়ে পরীক্ষা দেবে) পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৪৫ হাজার ২৯৮ জন।’

বিদেশে আটটি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এসব কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৪৪৬ জন।’

এবার প্রশ্ন ফাঁস হবে জানিয়ে নাহিদ বলেন, ‘কেউ প্রশ্ন ফাঁসের পেছনে ছুটলে ক্ষতি ছাড়া কোনো লাভ হবে না।’


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম