সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশন (ইসি) গঠনে চারটি রাজনৈতিক দল সার্চ কমিটির কাছে নাম জমা দেয়নি। মঙ্গলবার বিকেল ৩টার মধ্যে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়া ৩১টি রাজনৈতিক দলকে পাঁচটি করে নাম দেওয়ার আহ্বান করে সার্চ কমিটি।

মোট ২৭টি দল মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি) মো. আব্দুল ওয়াদুদের কাছে নির্বাচন কমিশন গঠনে নাম সম্বলিত প্রস্তাব জমা দেন। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে।

ইসলামী আন্দোলন বাংলাদেশ, বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত মজলিশ ও গণফোরাম সার্চ কমিটির কাছে নাম জমা দেয়নি বলে জানান প্রশাসন ও বিধি শাখার অতিরিক্ত সচিব।

মঙ্গলবার বিকেল সাড়ে ৩টার দিকে আব্দুল ওয়াদুদ সাংবাদিকদের বলেন, ‘গত ২৮ জানুয়ারি অনুসন্ধান কমিটি মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করা রাজনৈতিক দলের কাছে পাঁচটি করে নাম আহ্বান করে। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আমরা পত্র দেই। সেই পত্র মোতাবেক আজ বিকেল ৩টা পর্যন্ত ৩১টি দলের মধ্যে ২৭টি দল তাদের প্রস্তাবনা দাখিল করে।’

নির্বাচন কমিশন গঠনে নাম ও প্রস্তাব দেওয়া দলগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় পার্টি (এরশাদ), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), কৃষক শ্রমিক জনতা লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ন্যশানালিস্ট ফ্রন্ট (বিএনএফ), ইসলামী ঐক্যজোট, জাতীয় পার্টি-জেপি, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)।

এছাড়া আরও প্রস্তাব জমা দিয়েছে- বাংলাদেশ ন্যাশনালিস্ট আওয়ামী পার্টি, বাংলাদেশ সাম্যবাদী দল, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু), বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), গণফ্রন্ট, খেলাফত মজলিশ, জমিয়তে উলামা ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও জাকের পার্টি।

শোনা যাচ্ছে কোন কোন দল চিঠি দিয়েছে কিন্তু কোন নাম প্রস্তাব করেনি- এ বিষয়ে অতিরিক্ত সচিব বলেন, ‘এটি আমরা বলতে পারব না। আমাদের যে ম্যান্ডেট রয়েছে, দলগুলো যেভাবে দিয়েছে আমার সেভাবেই অনুসন্ধান কমিটির কাছে উপস্থাপন করব।’


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম