সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাজনৈতিক দলগুলোর প্রস্তাবিত ১২৫টি নাম থেকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করেছে সার্চ কমিটি।

মঙ্গলবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির দ্বিতীয় বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য দেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি বলেন, ‘নতুন ইসি গঠনে রাজনৈতিক দলগুলো একশ’র উপরে নাম প্রস্তাব করেছে। সেখান থেকে যাচাই-বাছাই শেষে ২০ জনের মতো নামের সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করেছে সার্চ কমিটি।’

এক প্রশ্নের উত্তরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘রাজনৈতিক দলগুলোর নাম গোপনীয়। আমরা সেগুলো প্রকাশ করব না। সততা, যোগ্যতা ও নিরপেক্ষতার ভিত্তিতে এই সংক্ষিপ্ত তালিকা করেছে সার্চ কমিটি।’

তিনি জানান, মোট ৩১টি দলের কাছে নাম আহ্বান করা হয়েছিল। এদের মধ্যে ২৫টি রাজনৈতিক দল নাম জমা দিয়েছে।

এর আগে মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি) মো. আবদুল ওয়াদুদের কাছে আওয়ামী লীগ ও বিএনপিসহ ২৫টি রাজনৈতিক দল পাঁচটি করে নামের তালিকা জমা দেয়।

আওয়ামী লীগের পক্ষে দলটির দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ এবং বিএনপির পক্ষে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও চেয়ারপারসনের একান্ত সচিব এবিএম আবদুস সাত্তার নামের তালিকা জমা দেন।

বিকালে সেই নামের তালিকা নিয়ে মন্ত্রিপরিষদ সচিব সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে এসে তা সার্চ কমিটির কাছে জমা দেন। সার্চ কমিটি বৈঠক করে সেই তালিকা থেকে ২০ জনের নাম নিয়েছে।

উল্লেখ্য, রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ ২৫ জানুয়ারি সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেন।

কমিটির অপর সদস্যরা হলেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি শিরীণ আখতার।

সার্চ কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে নতুন নির্বাচন কমিশনের জন্য নাম প্রস্তাবের দায়িত্ব দেয়া হয়েছে। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটির কাজে সাচিবিক সহায়তা দিচ্ছে।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম