সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : ২ লাখ ২৫ হাজার ৯৮৮ জন প্রান্তিক কৃষককে প্রণোদনা দেবে সরকার। উফশী আউশ ধান, নেরিকা  আউশ ধান, কুমড়া ফসনের পোকা দমন, আখ ফসলের প্রদর্শনীতে সহায়তা করার জন্য সরকার এই সহায়তা দেবে। টাকার অংকে এই পরিমাণ ৩২ কোটি ৯০ লাখ ১৬ হাজার ৪৬০ টাকা।

বুধবার সচিবালয়ে কৃষকদের জন্য এই প্রণোদনা ঘোষণা করেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।

তিনি বলেন, ‘২০১৭-১৮ মৌসুমে ৫১টি জেলায় উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উফশী আউশেল জন্য ২৭ কোটি ১০ লাখ টাকা ও ৪০ টি জেলায় নেরিকা আউশ বাবদ ৩ কোটি ৯০ লাখ টাকা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনাশূল্যে বীঝ ও রাসায়নিক সার সরবরাহ করার জন্য ৩১ কোটি টাকা দেয়া হবে। ’

এছাড়া ৬৪ জেলায় কুমড়া জাতীয় সবজির বাছি পোকা দমন এবং সাত জেলায় পাট ও এক জেলায় আখ ফসলের উৎপাদন বৃদ্ধি ও কৃষি উপকরণ সহায়তা প্রদান বাবদ এক কোটি ৯০ লাখ ১৬ হাজার ৪৬০ টাকাসহ সর্বমোট ৩১ কোটি ৯০ লাখ ১৬ হাজার ৪৬০ টাকার কৃষি প্রণোদনা দেয়া হবে।

মন্ত্রী জানান, আউশ ধানের উৎপাদন বৃদ্ধি করে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্যনিরাপত্তা নিশ্চিত করা, আ্উশ ধান চাষাবাদে কৃষকদের উৎসাহিত করা, শস্য নিবিঢ়তা বৃদ্ধি, পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহারে কৃষককে অভ্যস্ত করা, অকারণে কীটনাশক ব্যবহার রোধ করাই এই প্রণোদনার উদ্দেশ্য।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘দেশে দুই কোটিও বেশি কৃষক আছে। তারা কৃষি কার্ড দেখিয়ে সরকারের বিভিন্ন সুযোগের সুবিধা নিতে পারে। এর মধ্যে মহিলা কৃষকও রয়েছে।

প্রণোদনার মধ্যে মোট জমির পরিমাণ দুই লাখ ২৯ হাজার ৩৭ বিঘা। বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার ও কৃষি উপকরণ সহায়তা প্রদান এ প্রণোদনার মূল উদ্দেশ্য বলে জানান মন্ত্রী।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম