সংবাদ শিরোনাম

 

শফিউর রহমান সেলিম,ময়মনসিংহ প্রতিদিন ডটকম : ময়মনসিংহের গফরগাঁওয়ে ইটভাটায় কাজ করতে গিয়ে জীবন দিতে হয়েছে ১০ বছর বয়সী শিশু শ্রমিক রিয়াদকে। উপজেলার পাগলা থানার উস্থি ইউনিয়নের দিয়ারগাঁও গ্রামের মেসার্স এমকেডি ব্রিকস নামক ইটভাটায় শ্রমিকের কাজ করতো রিয়াদ। দিয়ারগাঁও গ্রামের রুবেল মিয়ার ছেলে দিয়ারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেনীর ছাত্র ছিল রিয়াদ।

প্রভাবশালী ইটভাটা মালিক স্থানীয় জনপ্রতিনিধি ও থানা পুলিশকে সঙ্গে নিয়ে নিহত রিয়াদের জীবনের মূল্য ৫৫ হাজার টাকা নির্ধারণ করেছে। তারা হত্যা ঘটনাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে।

জানা গেছে, মঙ্গলবার সকালে ইটভাটায় কাজ করছিল শিশু শ্রমিক রিয়াদ। এ সময় ইটভাটার একটি ট্রাক্টরের চাপায় রিয়াদ ঘটনাস্থলে নিহত হয়। নিহত রিয়াদের স্বজন, এলাকাবাসী ও্র সহপাঠিদের আহাজারিতে এলাকার পরিবেশ ভারি হয়ে উঠে।

লাশ রেখেই ইউপি স্থানীয় ইউপি চেয়ারম্যান নজরুল তোতা, পাগলা থানার ওসি (তদন্ত) বাহারুর, ইটভাটার মালিক পক্ষ ও স্থানীয় প্রভাবশালী মহল দেন দরবার শুরু করে। আইনের আশ্রয় না নেওয়ার জন্য পরিবারের সদস্যদের চাপ দেওয়া হয়। এক পর্যায়ে বৈঠকে বসে ইটভাটার মালিক পক্ষকে তিন লাখ টাকা জরিমানা করা হয়। নিহত রিয়াদের পিতাকে ৫৫ হাজার টাকা বুঝিয়ে দিয়ে ময়না তদন্ত ছাড়াই মঙ্গলবার বিকালে রিয়াদের লাশ দাফন করা হয়।

বুধবার দুপুরে সরেজমিনে মেসার্স এমকেডি ব্রিকস নামক ইটভাটায় গিয়ে দেখা যায়, দুঘর্টনার পরের দিনও বেশ কয়েকজন শিশু শ্রমিক এই ইটভাটায় কাজ করছে। তাদের একজন আমিনুল (১২) জানায়, তাদের বাড়ি ইটভাটার পাশেই। নিহত রিয়াদের বাড়িও ছিল ইটভাটার পাশে। তারা কাজ করতে না চাইলেও তাদের পরিবারের লোকজনের ওপর জোর-জবরদস্তি করে তাদেরকে ইটভাটায় কাজ করতে বাধ্য করা হতো।

উল্লেখ্য, মেসার্স এমকেডি ব্রিকস লোকালয়ে অবস্থিত এবং এর মালিক মোঃ আলী আশরাফ বলেন, এটি একটি দুর্ঘটনা। তিনি বলেন, এখানে কাউকে জবরদস্তি শ্রমে বাধ্য করা হয়নি। পুলিশের অনুমতি নিয়ে লাশ দাফনের জন্য নিহতের পরিবারকে বুঝিয়ে দেওয়া হয়েছে।

এ ব্যাপারে উস্থি ইউপি চেয়ারম্যান নজরুর ইসলাম তোতা বলেন, সালিশ-বৈঠক করে তিন লাখ টাকায় এ ঘটনা মিমাংসা করে দেওয়া হয়েছে।

পাগলা থানার ওসি চাঁন মিয়া জানান, নিহতের পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না থাকায় আমরা ব্যবস্থা গ্রহণ করতে পারছিনা।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম