সংবাদ শিরোনাম

 

সংসদ প্রতিবেদক : পূর্ণাঙ্গ পায়রা সমুদ্র বন্দরের অবকাঠামো নির্মাণ ও অন্যান্য আনুষঙ্গিক কাজ ২০২৩ সালের মধ্যে সমাপ্ত হবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে টেবিলে উত্থাপিত বেগম জেবুন্নেছা আফরোজের প্রশ্নোত্তরে মন্ত্রী এ তথ্য জানান।

নৌপরিবহন মন্ত্রী জানান, পায়রা সমুদ্র বন্দরে গত ১৩ আগস্ট ২০১৬ তারিখে প্রথম সমুদ্রগামী জাহাজ আনয়নে বহিঃনোঙ্গর/রাবনাবাদ চ্যানেলে পণ্য খালাস করে প্রধানমন্ত্রী সীমিত আকারে বন্দরের অপারেশনাল কার্যক্রম উদ্বোধন করেন।

২০১৮-১৯ সালের মধ্যে একটি কনটেইনার টার্মিনাল, একটি বাল্ক টার্মিনালসহ অন্যান্য মূল অবকাঠামো নির্মাণের পর জেটিতে জাহাজ বার্থিংয়ের মাধ্যমে পণ্য খালাস শুরু হবে। পূর্ণাঙ্গ পায়রা সমুদ্র বন্দরের অবকাঠামো নির্মাণ ও অন্যান্য আনুষঙ্গিক কাজ ২০২৩ সালের মধ্যে সমাপ্ত হবে।

পায়রা বন্দরের মূল অবকাঠামো নির্মাণের কাজগুলোকে ৯টি কমপোনেন্টসে ভাগ করা হয়েছে। যার সাতটি কমপোনেন্টস বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে এবং বাকি ১২টি কমপোনেন্ট এফডিআই ও জিটুজির মাধ্যমে বাস্তবায়নের কাজ চলমান রয়েছে।

আব্দুল মতিনের (মৌলভীবাজার-২) অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশে মেয়াদ উত্তীর্ণ/ফিটনেসবিহীন লঞ্চ চলাচল করে না। লঞ্চ চলাচলের জন্য বিআইডব্লিউটিএ কর্তৃক ফিটনেস সনদের মেয়াদ থাকা সাপেক্ষে রুট পারমিট এবং টাইম টেবিল প্রদান করা হয়।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম