সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, দুর্যোগের ক্ষয়ক্ষতি দেশের উন্নয়নকে বাঁধাগ্রস্ত করে। বিভিন্ন সময় দেশে প্রাকৃতিক দুর্যোগ ঘটে। এতে মানুষ ও রাষ্ট্র ক্ষতির সম্মুখিন হয়।

রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ‘আন্তর্জাতিক অংশীদারিত্ব সম্মেলন-২০১৭’ অনুষ্ঠান উদ্বোধনকোলে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘বিশেষ করে দুর্যোগের কারণে দেশের সামগ্রিক উন্নয়ন বাঁধাগ্রস্ত হয়।’

রেড ক্রিসেন্ট সোসাইটির প্রশংসা করে তিনি বলেন, ‘এ সংগঠনটি শুধু প্রাকৃতিক দুর্যোগের সময়ই  নয়, মানবসৃষ্ট দুর্যোগ মোকাবিলায় দীর্ঘ সময় ধরে মানবিক সহায়তা দিয়ে আসছে। তাদের কর্মকাণ্ডে সরকারের সহায়তা সব সময় থাকবে।’

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক বি.বি.এম মাজহারুল হক বলেন, ‘আমরা ২০১৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত গণমানুষের উন্নয়নে বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছি। আশা করছি সরকারি ও বেসরকারি সকল সংগঠন আমাদের সহযোগিতা করবে।’

রেড ক্রিসেন্ট সোসাইটির এশিয়া প্যাসিফিকের হেড অব অপারেশন্স মার্টিন ফালার বলেন, ‘আমরা মানবিক উন্নয়নে সব সময় নিয়োজিত থাকব। সারা বিশ্বে আমাদের ১০ লাখ সেচ্ছাসেবক রয়েছেন। তারা সামাজিক ‍উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন।’ দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ যে সক্ষমতা অর্জন করেছে তার প্রশংসা করেন মার্টিন ফলার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার। দুই দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, সুইজারল্যান্ড, ডেনমার্ক, বাহরাইন, সুইডেন, মিয়ানমার, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, ইরান, ইতালি ও অস্ট্রেলিয়ার প্রতিনিধিরা অংশ নিয়েছেন। এ সম্মেলনে বাংলাদেশসহ সারা বিশ্বে দুর্যোগ মোকাবেলায় কৌশলগত পরিকল্পনার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হবে। সম্মেলন শেষ হবে সোমবার সন্ধ্যা ৬টায়।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম