সংবাদ শিরোনাম

 

শেখ ফরিদ আহমেদ রিয়াদ : কবি মহসীন আলী বাঙালির স্পন্দে স্পন্দে রন্ধিত রয়েছে।তার কবিতা, গল্প মানুষ এর মনে স্থান করে নিয়েছে।আর মানুষের ভালোবাসাকে আরো জয় করতে কবি মহসীন আলী এবারের অমর একুশে বইমেলাই প্রকাশ করলো মুনিয়ার ঘরে রাত।

অমর একুশে গ্রন্থমেলা, ব্যাপকভাবে পরিচিত একুশে বইমেলা, স্বাধীন বাংলাদেশের ঐতিহ্যবাহী মেলাগুলোর অন্যতম। প্রতি বছর পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে এই মেলা বাংলা একাডেমীর বর্ধমান হাউজ প্রাঙ্গণে ও বর্ধমান হাউজ ঘিরে অনুষ্ঠিত হয়
বইমেলা, বাঙালির প্রাণের মেলা, সাংস্কৃতিক ও ঐতিহ্যের মেলা।

‘বইমেলা’ কিংবা ‘গ্রন্থমেলা’ শব্দ দুটি যেন বাঙালির স্পন্দে স্পন্দে রন্ধিত রয়েছে। ফেব্রুয়ারি আসলেই প্রতিটি বাঙালির নিশ্বাসে নিশ্বাসে ধ্বনিত হয় এই বইমেলা। ‘বইমেলা’ শব্দটি শুনলেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে বাংলা একাডেমি আয়োজিত ‘অমর একুশে গ্রন্থমেলা’। বইমেলা বইপ্রেমী মানুষের প্রাণে দোলা দেয়; জাতিসত্তার শক্তিবলে লাখ লাখ মানুষকে টেনে আনে একাডেমির বর্ধমান হাউস প্রাঙ্গণে।আর এইবারের বই মেলায় প্রকাশিত হলো বাঙালির প্রানের কবি মহসীন আলীর মুনিয়ার ঘরে রাত।কবি মহসীন আলী বর্তমানে নটর ডেম কলেজ মময়মনসিংহে বাংলা বিভাগের অধ্যাপক হিসাবে নিযুক্ত আছে।এর আগেও বেশ কিছু বই বের করেছেন তিনি।মানুষ স্বভাবতই নিজেকে ভালোবাসে। সে তার সৃষ্টিকর্তাকেও ভালোবাসে। হূদয়বৃত্তির ব্যাপক একটি ভুবনে মূলত ভালোবাসা দুটি পর্যায়ে বিভক্ত: একটি হলো স্রষ্টার সঙ্গে সৃষ্টির প্রেম, অন্যটি হলো সৃষ্টির সঙ্গে সৃষ্টির প্রেম। নিজের প্রতি ভালোবাসার মূল সূত্র ধরেই মানুষ তার পছন্দগুলো কে ভালোবাসে।আর তাই এখন মহসীন আলীর কবিতা গল্প উপন্যাস মানুষের মনে স্থান করে নিয়েছে।মহসীন আলীর কবিতা, গল্প,উপন্যাস সত্যি যেন মায়াজাল। মায়াজালের কবিতা, গল্প,উপন্যাস গুলো পড়লেই মানুষ তাকে শ্রদ্ধা করে ভালোবাসে। কবি প্রতিভার বিকাশ তেমন লাভ না করলেও এগিয়ে আছে মহসীন আলী।বইমেলায় প্রকাশনী: কবি, ১৬১নং স্টল এ মুনিয়ার ঘরে রাত পাওয়া যাবে।অথাবা বইটি ময়মনসিংহ নটর ডেম বিজ্ঞান মেলায় ও পাওয়া যাবে।

কবি সেই ব্যক্তি বা সাহিত্যিক যিনি কবিত্ব শক্তির অধিকারী এবং কবিতা রচনা করেন। একজন কবি তাঁর রচিত ও সৃষ্ট মৌলিক কবিতাকে লিখিত বা অলিখিত উভয়ভাবেই প্রকাশ করতে পারেন। একটি নির্দিষ্ট প্রেক্ষাপট, ঘটনাকে রূপকধর্মী ও নান্দনিকতা সহযোগে কবিতা রচিত হয়। কবিতায় সাধারণত বহুবিধ অর্থ বা ভাবপ্রকাশ ঘটানোর পাশাপাশি বিভিন্ন ধারায় বিভাজন ঘটানো হয়। কার্যত যিনি কবিতা লিখেন, তিনিই কবি। আর সেই কবি  যিনি সব ভালোবাসার আবেগ দিয়ে মানুষের মনকে জয় করছে সেই কবির বই মুনিয়ার ঘরে রাত অবশ্যই সবাই পড়বেন,কবি মহসীন আলী একদিন কবির জগত এ শ্রেষ্ঠত্ব অর্জন করবে ইনশাআল্লাহ।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম