সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : সদ্য প্রয়াত প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের সব বই প্রকাশ করার ইচ্ছা পোষণ করেছেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। তার পরিবার চাইলে এই বইমেলাতেই শাকিলের বই প্রকাশের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন বাংলা একাডেমি মহাপরিচালক।

শুক্রবার বিকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে প্রয়াত মাহবুবুল হক শাকিলের গল্পগ্রন্থ ‘ফেরা না-ফেরার গল্প’র প্রকাশনা উৎসবে এ কথা বলেন বাংলা একাডেমি মহাপরিচালক।

প্রকাশকদের উদ্দেশ্যে বাংলা একাডেমির মহাপরিচালক বলেন, ‘আপনারাও শাকিলের বই প্রকশ করুন। আমাদেরও শাকিলের বই প্রকাশের সুযোগ দিন। আমি মনে করি বাংলা একাডেমি শাকিলের বই প্রকাশ করলে শাকিল জাতীয় পর্যায়ে আসবে।’ এ সময় তিনি শাকিলের স্মৃতিচারণ করেন।

পরে শাকিলের পরিবারের পক্ষ থেকে জানানো হয়, আগামী ৭২ ঘণ্টার মধ্যে বাংলা একাডেমিকে শাকিলের লেখার সফট কটি দেয়া হবে।

অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

এতে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। মাহবুবুল হক শাকিলের গল্প নিয়ে কথা বলেন শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম, কথাশিল্পী ইমদাদুল হক মিলন। অনুষ্ঠানে লেখকের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন পাক্ষিক অন্যদিন-এর নির্বাহী সম্পাদক আবদুল্লাহ নাসের।

সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, ‘জীবনের শেষ প্রান্তে এসে গল্প লিখতে শুরু করেন শাকিল। মনে দাগ কাটা গল্প। মাত্র ছয়টি গল্প লিখেছেন তিনি। কিন্তু তাতেই বোদ্ধারা বিস্মিত তার গল্প লেখার সহজাত প্রতিভায়। শাকিলের গল্পে মূর্ত হয়ে উঠেছে চারপাশের বাস্তবতা, বন্ধুত্ব, দেশপ্রেম, জঙ্গিগোষ্ঠীর অপতৎপরতা, শেকড়চ্যুত মানুষের একাকিত্ব।’

গত ৬ ডিসেম্বর রাজধানীর একটি রেস্টুরেন্ট থেকে উদ্ধার করা হয় শাকিলের মরদেহ। পরদিন ময়নাতদন্ত করলেও চিকিৎসকরা এই মৃত্যুর কারণ জানাতে পারেননি। তবে তার হার্ট পাওয়া গেছে স্বাভাবিকের চেয়ে বড়।

শাকিল কবি হিসেবেই জীবনের শেষ কটি বছর পাঠক ও বোদ্ধা মহলে আলোড়ন সৃষ্টি করেছিলেন। কিন্তু শুধু কবিতাই তিনি লিখতেন না। ছোটগল্পের প্রতিও তিনি কবিতার মত সমান মনোযোগী হতে চেয়েছিলেন। জীবনের শেষ দিনগুলোতে যে কটি গল্প তিনি লিখে যেতে পেরেছিলেন সেগুলো বই আকারে আসছে বইমেলায়।

প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ শাকিলের এই একমাত্র কাব্য গ্রন্থটি প্রকাশ করছে। এর আগে গত ৬ ফেব্রুয়ারি একই প্রকাশনা সংস্থা শাকিলের তৃতীয় কাব্যগ্রন্থ ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’ বইমেলায় নিয়ে আসে।

এর আগে ২০১৫ এবং ২০১৬ সালে ফেব্রুয়ারির ৬ তারিখেই প্রকাশিত হয় শাকিলের আরও দুটি কবিতার বই, ‘খেরোখাতার পাতা থেকে’ ও ‘মন খারাপের গাড়ি’।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম