সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে স্নাতক ডিগ্রি ছাড়া নতুন কেউ সাংবাদিক হিসেবে তালিকাভুক্ত হতে পারবে না বলে জানিয়েছেন প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক মো. শাহ আলমগীর। তবে এই পেশায় যারা ইতোমধ্যে ১২ বছর অতিবাহিত করেছেন তাদের ক্ষেত্রে এই যোগ্যতা শিথিলযোগ্য হবে বলে জানান তিনি।

শুক্রবার মাদারীপুরের এমএম হাফিজ মেমোরিয়াল পাবলিক লাইব্রেরির হলরুমে  দুই দিনব্যাপী সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা শেষে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে শাহ আলমগীর বলেন, সাংবাদিক কল্যাণ তহবিলের মাধ্যমে ইতোমধ্যে সাংবাদিকদের তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। প্রেস কাউন্সিল ও পিআইবির মাধ্যমে যাচাই-বাছাইয়ের পর তালিকা তৈরি করা হবে। জেলা পর্যায়ে জেলা প্রশাসকদের চিঠি দিয়ে সাংবাদিকদের তালিকা চাওয়া হয়েছে।

দুর্নীতি প্রতিরোধে সাংবাদিকদের ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, সাংবাদিকদের কারণেই প্রশাসন ও পুলিশ যা তা করতে পারে না। সাংবাদিকদের সক্রিয় থাকার কারণেই দেশে অনেক কিছু সুষ্ঠুভাবে চলছে। তা না হলে দুর্নীতি অসহনীয় পর্যায়ে চলে যেত।

পিআইবি মহাপরিচালক বলেন, ডাক্তাররা দেশের অর্থনীতি বা কৃষিকাজের খোঁজ না নিলেও কিছু আসে যায় না। এক্ষেত্রে সাংবাদিকরা ব্যতিক্রম। সাংবাদিকদের সব কিছুরই খোঁজ রাখতে হয়। তাই আমার মতে সাংবাদিকরা হলো সমাজের প্রথম সারির মানুষ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. প্রদীপ কুমার পান্ডে, মাদারীপুর শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক ও মাদারীপুর প্রেসক্লাবের সাবেক আহ্বায়ক বজলুর রহমান প্রমুখ।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম