সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : নিজস্ব ক্যাম্পাসে যেতে ব্যর্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ ছাড়াও প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

রবিবার বেসরকারি বিশ্ববিদ্যালয় ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির ১৮তম সমাবর্তনে অংশ নিয়ে এ কথা বলেন মন্ত্রী। বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে সাধারণত আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ উপস্থিত থাকেন। তবে তিনি যেতে না পারায় তার প্রতিনিধি হিসেবে এখানে যান শিক্ষামন্ত্রী।

বর্তমানে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৯৫টি। এর মধ্যে পুরনো ৫১টি বিশ্ববিদ্যালয়কে বারবার তাগাদা ও সময় বেঁধে দিলেও কেবল ১২টি বিশ্ববিদ্যালয় পুরোপুরি নিজের ক্যাম্পাসে যেতে পেরেছে। বাকিদের কোনোটি কেবল নির্মাণ শুরু করেছে, কোনোটি তাও করেনি।

নিজ ক্যাম্পাসে না গেলে ব্যবস্থা নেয়া হবে-এমন হুঁশিয়ারি বহুবার দিয়েছেন শিক্ষামন্ত্রী। তাতেও কাজ না হওয়ায় এবার তিনি দিলেন ছাত্র ভর্তির হুঁশিয়ারি। মন্ত্রী বলেন, ‘কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো তাদের ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে তারা বেশি দিন চলতে পারবে না। যেসব বিশ্ববিদ্যালয় সফল হতে পারেনি, শর্ত পূরণে ব্যর্থ হয়েছে, যারা নিজস্ব ক্যাম্পাসে যায়নি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান করাচ্ছে, তারা আইনানুসারে সঠিকভাবে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধসহ আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

সমাবর্তন বক্তা ব্র্যাকের প্রতিষ্ঠাতা ফজলে হাসান আবেদ বলেন, ‘তোমাদের অধিকাংশই নিজের ক্যারিয়ার তৈরি, কর্মক্ষেত্রে পদোন্নতি ও নিজেদের পরিবার নিয়ে ব্যস্ত হয়ে পড়বে। কিন্তু নিজের জন্য নয়, সমাজের জন্য কী করেছ, সেটাই হয়ে থাকবে বিশ্ব মানচিত্রে তোমাদের সাফল্যের ছাপ।’

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আবদুল মান্নান, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য এম ওমর রহমানও সমাবর্তনে বক্তব্য রাখেন।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম