সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের শিক্ষা সফর, পিকনিক বা এ জাতীয় আয়োজনে জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) অনুমতি নেওয়া বাধ্যতামূলক করেছে সরকার।

এজন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে রবিবার (১২ ফেব্রুয়ারি) একটি পরিপত্র জারি করা হয়েছে। দুর্ঘটনা এড়াতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অনুমতি নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের আয়োজনে ছাত্র-ছাত্রীদের শিক্ষা সফর, পিকনিক বা কোনো উৎসব অথবা এ জাতীয় কোনো আনন্দ ভ্রমণে যাতায়াতের সময় পরিবহনজনিত দুর্ঘটনাসহ বিভিন্ন ধরনের দুর্ঘটনা সংঘটিত হচ্ছে। এ ধরনের অনাকাঙ্খিত দুর্ঘটনা পরিহারের জন্য অধিকতর সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

এতে বলা হয়, এ জাতীয় অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানকে আবশ্যিকভাবে যে কোনো সফরে যাওয়ার আগে জেলা পর্যায়ে হলে সংশ্লিষ্ট জেলার প্রশাসক, উপজেলা পর্যায়ে হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের অনুমতি গ্রহণ করতে হবে।

জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসার এ ধরনের অনুমতি দেওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের পরিবহনের জন্য ব্যবহৃত গাড়ির ফিটনেস এবং চালকের ড্রাইভিং লাইসেন্সের সঠিকতা নিশ্চিত করবেন বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এ জাতীয় কোনো আনন্দ ভ্রমণের স্থান সম্পর্কে পূর্বেই শিক্ষার্তীদেরকে সাম্যক ধারণা দিতে হবে। ভ্রমণে যাওয়ার আগে শিক্ষার্থীর অভিভাবকের সম্মতিপত্র গ্রহণ করতে হবে।

এ সকল অনুষ্ঠানে অংশগ্রহণের সময় সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের এক বা একাধিক দায়িত্বশীল শিক্ষক সঙ্গে থাকবেন এবং চালক যাতে গতি নিয়ন্ত্রণে রেখে সাবধানতার সাথে গাড়ি চালান তার প্রতি সতর্ক দৃষ্টি রাখবেন। ভ্রমণের জন্য নির্ধারিত স্থানে যাওয়ার পূর্বে স্থানীয় প্রশাসন ও পুলিশ প্রশাসনকে আনুষ্ঠানিকভাবে অবহিত করতে হবে বলেও পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

পরিপত্রে আর বলা হয়েছে, স্থানীয় নিরাপত্তা সংক্রান্ত যে সকল বিধি-বিধান আছে তা সকলকে যথাযথভাবে অনুসরণ করতে হবে।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম