সংবাদ শিরোনাম

 

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন পদত্যাগ করেছেন। রাশিয়ার সঙ্গে সম্পর্ক রাখার জেরে তিনি এই পদত্যাগ করেন।

বিবিসির খবরে বলা হয়, মাইকেলের বিরুদ্ধে অভিযোগ, ট্রাম্প দায়িত্ব নেওয়ার আগেই ফ্লিন যুক্তরাষ্ট্রের আরোপ করা অবরোধ নিয়ে রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করেছিলেন। সেই আলোচনা নিয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বিভ্রান্তিকর তথ‌্য দেওয়ারও অভিযোগ রয়েছে ফ্লিনের বিরুদ্ধে।

এর আগে গত মাসে বিচার বিভাগ হোয়াইট হাউজকে এ ব্যাপারে সতর্ক করেছিল। রাশিয়ার ব্ল্যাকমেইলের শিকার হওয়ার জন্য তার কার্যক্রম যথেষ্ট ছিল।

সিনিয়র ডেমোক্রেটরা মাইকেলের পদত্যাগের দাবি তোলেন।

মাইকেল ফ্লিন ভোটের প্রচারের দিনগুলোতে জাতীয় নিরাপত্তা সম্পর্কিত বিষয়গুলোতে ট্রাম্পের পরামর্শক হিসেবে কাজ করেছেন। কখনো কখনো ট্রাম্পের প্রচার সমাবেশে সূচনা বক্তব‌্য নিয়েও আসতে দেখা গেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার সাবেক এই প্রধানকে।

রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা, মুসলিমবিদ্বেষসহ বিভিন্ন ইস্যুতে তিনি বিতর্কিতও। বারাক ওবামার পররাষ্ট্রনীতির প্রকাশ্য বিরোধিতা করতে দেখা গেছে ফ্লিনকে।

২০১৬ সালে ‘দ্য ফিল্ড অব ফাইট: হাউ উই ক্যান উইন দ্য গ্লোবাল ওয়্যার এগেইন্সট র‌্যাডিকেল ইসলাম অ্যান্ড ইটস অ্যালিজ’নামের বইটি লেখেন ফ্লিন। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন আরটিতে নিয়মিত হাজির হওয়ার কারণেও ব্যাপক সমালোচনা রয়েছে ফ্লিনের বিরুদ্ধে।

এছাড়া ২০১৬ সালের ফেব্রুয়ারিতে মুসলিমবিদ্বেষী টুইট করেন, ‘মুসলিমদের নিয়ে আতংকিত হওয়াটা যৌক্তিক।’


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম