সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : শিক্ষা কার্যক্রমে বিশেষ (প্রতিবন্ধী) শিশুদের জন্য মোবাইল অ্যাপস তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বাংলদেশ কম্পিউটার কাউন্সিলের মিলনায়তনে প্রাথমিক বিদ্যালয়ের পাঠ্য পুস্তক অনুসরণে প্রস্তুতকৃত ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল কন্টেন্টের কার্যকর করণীয় শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।

২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ রুপকল্প বাস্তবায়ন হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী পলক বলেন, এ প্রকল্পের মাধ্যমে ইতোমধ্যে প্রায় ২২ লাখ অ্যাপস ডাউনলোড হয়েছে। ইতোমধ্যে আমরা শিশু শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিতে সমৃদ্ধ করতে নানা পদক্ষেপ হাতে নিয়েছি। আইসিটি ল্যাবের মাধ্যমে আমরা শিক্ষার্থীদের প্রযুক্তিবান্ধব হিসেবে গড়ে তুলছি।

সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার বলেন, আগামীতে বইয়ের পরিবর্তে কনটেন্ট দেয়া হবে। শিশু শিক্ষার্থীদের আর বই কাঁধে নিয়ে যেতে হবে না। এমন দিন আসতে খুব বেশি দেরি নাই। আমরা তথ্য প্রযুক্তিতে নিজেদের মেধা, বুদ্ধি কাজে লাগিয়ে আরও এগিয়ে যেতে চাই।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ন চন্দ্র সাহা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রশাসন) ড. তরুণ কান্তি শিকদার, সেভ দ্যা চিলড্রেনের উপদেষ্টা (শিক্ষা) মো. হাবিবুর রহমান, ব্র্যাক পরিচালক (শিক্ষা) কে এম মোরশেদ প্রমুখ।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম