সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা অভিযোগ গঠন করে বিচারের জন‌্য মামলার নথি ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতে পাঠানোর নির্দেশ দেন।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে তিনি এ আদেশ দেন।

ওই আদালতে আগামী ২২ মার্চ এ মামলার সাক্ষ‌্য শুরুর দিন ঠিক করে দিয়েছেন বিচারক।

ঢাকার কদমতলী থানার এ মামলার প্রধান আসামি সাইদুরকে অভিযোগ গঠনের শুনানির জন‌্য এদিন কারাগার থেকে আদালতে হাজির করা হয়। তিনি আদালতের কাছে নিজেকে নির্দোষ দাবি করেন এবং সুবিচার চান।

এ আদালতে রাষ্ট্রপক্ষের অতিরিক্ত কৌঁসুলি তাপস পাল জানান, মামলার অপর দুই আসামি আবদুল্লাহেল কাফী ওরফে আবদুল্লাহেল কাদরী এবং তার স্ত্রী আয়শা আক্তার এর আগে জামিন নিয়ে পালিয়ে যান।

২০১০ সালের ২৫ মে ঢাকার দনিয়া নূর মসজিদের কাছে একটি বাড়ি থেকে মাওলানা সাইদুরসহ তিনজনকে গ্রেফতার করা হয়। সে সময় তাদের কাছে উগ্র মতবাদের বই ও সরকারবিরোধী প্রকাশনার কাগজপত্র পাওয়া যায় বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানিয়েছিল।

পরে দেশকে অস্থিতিশীল করার চেষ্টার অভিযোগে ঢাকার কদমতলী থানায় তাদের বিরুদ্ধে মামলা করা হয়। অভিযোগপত্র হওয়ার পর ২০১১ সালের ১৬ জানুয়ারি ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতে বিচারও শুরু হয়; রাষ্ট্রপক্ষে পাঁচজনের সাক্ষ‌্য শোনেন আদালত।

সন্ত্রাসবিরোধী আইনের মামলায় বিচারের আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নেওয়ার বাধ‌্যবাধকতা থাকলেও এ মামলায় তা না থাকায় বিচার মাঝপথেই থেমে যায়। অনুমোদনের জন‌্য ২০১৫ সালের ৮ সেপ্টেম্বরে নথিপত্র পাঠানো হয় মন্ত্রণালয়ে।

গতবছরের ২৬ আগস্ট অনুমোদন পাওয়া গেলে নতুন করে গতি পায় এ মামলার কার্যক্রম। এর ধারাবাহিকতায় আদালত গত ৪ জানুয়ারি পুলিশের দেওয়া অভিযোগপত্র নতুন করে আমলে নিয়ে অভিযোগ গঠনের শুনানির দিন ঠিক করে দেন।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম