সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার আওতায় কোস্টগার্ডকে আরও যুগোপযোগী ও স্বয়ংসম্পূর্ণ বাহিনীতে পরিণত করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, বর্তমান সরকার কোস্টগার্ড বাহিনীর সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বদ্ধপরিকর। কোস্টগার্ড বাহিনীর উন্নয়নে বেশ কিছু উল্লেখযোগ্য পদেক্ষপ সরকার গ্রহণ করেছে।

আজ মঙ্গলবার দুপুরে বাংলাদেশ কোস্টগার্ডের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

কোস্টগার্ডের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি টিপু মুন্সি, নৌ-বাহিনীর প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সময়ের পথ পরিক্রমায় সম্পদ ও জনবলের সীমাবদ্ধতার মাঝেও কোস্টগার্ড বাহিনী স্বল্পতম সময়েই বিশাল সমুদ্র ও উপকূলীয় এলাকার জানমালের নিরাপত্তা বিধানে অসামান্য সাফল্য অর্জন করেছে। কোস্টগার্ড সদস্যরা সততা, দায়িত্ববোধ, ঐকান্তিক প্রচেষ্টা এবং দূরদৃষ্টি ও কর্মদক্ষতায় উপকূলীয় অঞ্চলে আস্থা ও নিরাপত্তার প্রতীকে পরিণত হয়েছে।

মন্ত্রী বলেন, গত তিন বছরের প্রয়োজনের তাগিদে আড়াই হাজার থেকে ৩ হাজার ৯৫৩ জনবলে উত্তীর্ণ করা হয়েছে। দীর্ঘ মেয়াদী পরিকল্পনায় আওতায় জনবল আরও বাড়ানো হবে।

অফসোর প্যাট্রল ভেসেল (ওপিভি), ইনসোর প্যাট্রল ভেসেল(আইপিভি), ফাস্ট প্যাট্রল বোট(এফপিবি), হারবার প্যাট্রল বোট (এইচপিবি), হাইস্পিড বোট, ফ্লোটিং ক্রেন, ডকইয়ার্ড, হাসপাতাল, বেইস, স্টেশান ও আউটপোস্ট বৃদ্ধি লক্ষ্যে বিভিন্ন ভৌত অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। উন্নত প্রশিক্ষণের জন্য কোস্টগার্ড বাহিনীর নিজস্ব প্রশিক্ষণ ঘাঁটি নির্মাণে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রয়োজনীয় জনবল সাংগঠিনক কাঠামোতে অন্তর্ভুক্তির কার্যক্রম স্বরাষ্ট্র, জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান মন্ত্রী।

উপকূলীয় অঞ্চলে সরকারের বাস্তবায়নাধীন বিভিন্ন ফাস্ট ট্র্যাক প্রকল্পের নিরাপত্তা সহায়তা প্রদান করে কোস্টগার্ড বিদেশি বিনিয়োগকারীদের আস্থা অর্জনে সক্ষম হয়েছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

রাজধানীর আগারগাঁওস্থ কোস্টগার্ড বাহিনীর সদর দফতরে জমকালো অনুষ্ঠানে ৩৭ জন সামরিক ও বেসামরিক কোস্টগার্ড সদস্যের হাতে পদক তুলে দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

কোস্টগার্ডের উন্নয়ন ও অপারেশনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ‘বাংলাদেশ কোস্ট গার্ড পদক’, ‘প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক’, ‘বাংলাদেশ কোস্ট গার্ড পদক(সেবা)’ ও ‘প্রেসিডেন্ট  কোস্ট গার্ড পদক (সেবা)’ ৪ ক্যাটাগরিতে ২২ জন কর্মকর্তা ১৩ জন নাবিক এবং ২ জন বেসামরিক কর্মচারিকে পদক প্রদান করা হয়।

অনুষ্ঠানে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, ডিএ/এমএ ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম